Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মালয়েশিয়ায় প্রবাসীকর্মীদের জন্য জব পোর্টাল চালু

প্রতারণার সুযোগ পাবে না দালাল চক্র

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ এপ্রিল, ২০২১, ১২:০১ এএম

মালয়েশিয়ায় প্রবাসী বাংলাদেশি কর্মীদের জন্য জব পোর্টাল চালু করেছে হাইকমিশন। এই পোর্টালের মাধ্যমে হাইকমিশনের সঙ্গে নিয়োগকর্তা এবং প্রবাসী কর্মীর মধ্যে সরাসরি যোগাযোগ স্থাপন হবে। ফলে দালাল বা মধ্যস্থতাকারী কোনো গোষ্ঠী প্রতারণার সুযোগ নিতে পারবে না বলে মনে করছে হাইকমিশন। মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো. গোলাম সারওয়ার গতকাল শনিবার ঢাকার কূটনৈতিক প্রতিবেদকদের সংগঠনের (ডিক্যাব) সঙ্গে এক মত বিনিময় বৈঠকে এই তথ্য জানান। মত বিনিময় বৈঠকটি ভার্চুয়ালি অনুষ্ঠিত হয়। বৈঠকে ডেপুটি হাইকমিশনারসহ হাই কমিশনের অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

জব পোর্টাল নিয়ে হাইকমিশনার মো. গোলাম সারওয়ার বলেন, মালয়েশিয়া প্রবাসী কর্মীদের জীবন-জীবিকা সুরক্ষায় আমরা এমন উদ্যোগ নিয়েছি। যাতে কেউ প্রতারণার শিকার না হয়। এই পোর্টাল মালয়েশিয়ার নিয়োগকর্তারা তাদের চাহিদা জানিয়ে নিবন্ধন করবেন। প্রবাসী কর্মীরা তাদের তথ্য দিয়ে সেখানে নিবন্ধিত হতে পারবেন। পাশাপাশি বাংলাদেশি প্রবাসী কর্মীরা তাদের পছন্দমতো কাজ খুঁজে নেয়ার সুযোগ পাবেন।
তিনি বলেন, প্লান্টেশন, কৃষি এবং কলকারখানায় মালয়েশিয়ায় প্রচুর কাজের চাহিদা রয়েছে। এরই মধ্যে চার হাজার কর্মীর চাহিদা আবেদন পাওয়া গেছে। হাইকমিশনার মো. গোলাম সারওয়ার বলেন, মালয়েশিয়াতে এখনও দুই থেকে তিন লাখ অনিয়মিত বাংলাদেশি কর্মী রয়েছে। এই কর্মীদের নিয়মিত করতে কর্মসূচি চলছে, যা আগামী জুনে শেষ হবে। আশা করবো তারা এর মধ্যেই নিয়মিত হবেন। তবে নিয়মিত হতে হলে তাদেরকে বৈধ নিয়োগ কর্তার মাধ্যমে আবেদন করতে হবে।

তিনি আরও বলেন, মালয়েশিয়া প্রবাসীদের মধ্যে যারা করোনা সংক্রমণের কারণে ঢাকায় এসে আটকে গেছেন, নিয়োগকর্তারা চাইলে সেসব প্রবাসীরা আবার মালয়েশিয়া যেতে পারবেন। এই ক্ষেত্রে কর্মীর ভিসার জন্য নিয়োগ কর্তাই মালয়েশিয়া সরকারের সঙ্গে যোগাযোগ করে ভিসা নেবেন। কর্মী নিজে আবেদন করলে হবে না। অবশ্যই নিয়োগকর্তার মাধ্যমে ইমগ্রেশনে আবেদন করতে হবে। তখন মাইট্রাভেল পাস পদ্ধতি প্রয়োগ করবে।
গোলাম সারওয়ার আরও বলেন, মালয়েশিয়া বাংলাদেশের জন্য খুবই গুরুত্বর্পূর্ণ দ্বিপাক্ষিক দেশ। যেখানে ১০ লাখ প্রবাসী বাংলাদেশি কর্মী রয়েছে এবং দুই দেশের মধ্যে আড়াই বিলিয়ন ডলারের দ্বিপাক্ষিক বাণিজ্যিক সম্পর্ক রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মালয়েশিয়া

৯ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ