Inqilab Logo

ঢাকা, রোববার, ২০ জুন ২০২১, ০৬ আষাঢ় ১৪২৮, ০৮ যিলক্বদ ১৪৪২ হিজরী

১৭ এপ্রিল অনুষ্ঠিত হবে প্রিন্স ফিলিপের অন্ত্যেষ্টিক্রিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ এপ্রিল, ২০২১, ১১:০২ পিএম

সকল জল্পনা কল্পনার পর এক মিনিট নীরবতা পালনের মধ্য দিয়ে আগামী ১৭ এপ্রিল শনিবার ব্রিটিশ সময় বিকাল ৩টায় ব্রিটেনে উইন্ডসরের সেন্ট জর্জ চ্যাপেল এডিনবার্গে ডিউক অফ এডিনবার্গ প্রিন্স ফিলিপের অন্ত্যেষ্টিক্রিয়া সূচনা করা হবে বলে ঘোষণা করেছে বাকিংহাম প্যালেস।-বিবিসি

কোভিড মহামারী বিবেচনায় রেখে ডিউকের প্রতি শুভেচ্ছাকে তাৎপর্যমন্ডিত করে এমন অনুষ্ঠানমালা সাজানো হয়েছে। ডিউক অফ সাসেক্স মার্কিন যুক্তরাষ্ট্রে তার বাড়ি থেকে রয়্যাল ফ্যামিলির অন্য সদস্যদের নিয়ে অনুষ্ঠানে যোগ দেবে। এর আগে, রাজকীয়ভাবে যুক্তরাজ্য জুড়ে এবং সমুদ্রের দিকে ডিউকের মৃত্যুর চিহ্ন প্রকাশ করে গান স্যালুট প্রদান করা হয়। টেলিভিশনের জন্য শেষকৃত্যের আগে আট দিনের জাতীয় শোক থাকবে, যা সাধারণত এক রাজার মৃত্যুর সাথে যুক্ত একটি বড় রাষ্ট্রীয় বিষয় না হয়ে একটি আনুষ্ঠানিক অনুষ্ঠান হবে।

প্রিন্স ফিলিপও রাজ্যে মিথ্যা বলবেন না - যেখানে জনসাধারণ তাঁর কফিনটি দেখতে সক্ষম হতেন। বাকিংহাম প্রাসাদের একজন মুখপাত্র বলেছেন: "যদিও দুঃখ এবং শোকের আসন্ন এই দিনগুলো একটি উল্লেখযোগ্য জীবনকে নিয়ে উদযাপন করার সুযোগ হবে সবার।" শুক্রবার ডিউকের মৃত্যুর পরে রয়্যাল পরিবারের সদস্যরা উইন্ডসর ক্যাসলে কুইনকে দেখতে যান। ডিউক অফ ইয়র্কও শনিবার দেখতে আসেন, প্রিন্স অফ ওয়েলস শুক্রবার বিকেলে যেখানে ভ্রমণ করেছিলেন।

শেষকৃত্যের দিন প্রিন্স ফিলিপের কফিনটি শ্রদ্ধা জানানোর জন্য সেন্ট জর্জ চ্যাপেলের অল্প দূরত্বে স্থানান্তরিত হবে। প্রিন্স অফ ওয়েলস সহ রয়েল পরিবারের সদস্যরা কফিনের পেছনে হাঁটবেন এবং রানী পৃথকভাবে চ্যাপেল ভ্রমণ করবেন। শ্রদ্ধার পরে, ডিউককে চ্যাপেলের রয়্যাল ভল্টে হস্তক্ষেপ করা হবে। জনস্বাস্থ্যের পরামর্শ অনুসারে জনসাধারণকে শেষকৃতের কোনও অনুষ্ঠানে অংশ না নেওয়ার জন্য বলা হয়েছে এবং রয়েল পরিবার জনগণকে রাজপ্রাসাদে ফুল ও শ্রদ্ধা নিবেদন করতে নিষেধ করেছে।

রয়্যাল ফ্যামিলির ওয়েবসাইটে জনসাধারণের সদস্যদের ডিউকের স্মরণে ফুলের শ্রদ্ধা নিবেদনের পরিবর্তে একটি দাতব্য প্রতিষ্ঠানে অনুদান দেওয়ার বিষয়ে বিবেচনা করতে বলা হয়। জনগণ তাদের ব্যক্তিগত শ্রদ্ধা জানাতে শোকের একটি অনলাইন বই খোলা হয়েছে। ডিউকের শেষকৃত্যের পরদিন সকাল ৮ টা পর্যন্ত যুক্তরাজ্যের সমস্ত সরকারি ভবনকে ডিউকের প্রতি শ্রদ্ধা জানিয়ে সরকারী পতাকা অর্ধনমিত রাখতে বলা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রিন্স ফিলিপ


আরও
আরও পড়ুন