Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৮ মে ২০২১, ০৪ জৈষ্ঠ্য ১৪২৮, ০৫ শাওয়াল ১৪৪২ হিজরী

মিয়ানমারে একদিনেই ৮২ বিক্ষোভকারীকে হত্যা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১১ এপ্রিল, ২০২১, ১০:৩৫ এএম

মিয়ানমারের জান্তাবিরোধী বিক্ষোভকারীদের দমন দিন দিন ভয়ঙ্কর হয়ে উঠছে। বাগো শহরে রাতভর অভিযান চালিয়েছে নিরাপত্তা বাহিনী। নির্বিচার গুলিতে প্রাণ হারিয়েছেন কমপক্ষে ৮২ জন। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা অ্যাসোসিয়েট প্রেস (এপি)।

অ্যাসিস্ট্যান্স অ্যাসোসিয়েশন ফর পলিটিকাল প্রিজনার্স (এএপিপি) জানিয়েছে, ইয়াঙ্গুনের পার্শ্ববর্তী এই শহরে গেল শুক্রবার অভিযান চালানো হয়। এরপর মরদেহগুলো বেশিরভাগই নিরাপত্তা বাহিনী নিয়ে গেছে বলে অভিযোগ উঠেছে। বিক্ষোভকারীদের দমনে জান্তা বাহিনী বন্দুকের পাশাপাশি মেশিনগানের গুলি, গ্রেনেড এবং মর্টারের ব্যবহার করেছে বলে জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা।

এপি জানিয়েছে, স্থানীয় গণমাধ্যম মিয়ানমার নাও ৮২ জন মৃত্যুর খবর প্রকাশ করেছে। তবে ধারণা করা হচ্ছে মৃত্যুর সংখ্যা আরও বাড়তে পারে।

গেল ১ ফেব্রুয়ারি ক্ষমতা দখলের পর এ পর্যন্ত নিরাপত্তা বাহিনী গুলিতে অন্তত ৬০০’র বেশি নিহত হয়েছে। বর্তমানে ২ হাজার আটশর বেশি রাজনৈতিক ব্যক্তি কারাবন্দি আছেন।



 

Show all comments
  • Md Moin Uddin ১১ এপ্রিল, ২০২১, ১১:০২ এএম says : 0
    জাতীয়তাবাদ আসলে একটি স্লো পইজন যা ভিতর থেকে ধীরে ধীরে ক্যানসারের মত মানবাত্মাকে খুন করে ফেলে এবং মানবতা বিনাশী হিংস্র জীবে পরিণত করে। জাতীয়তাবাদ মানুষকে ও মানবতাকে ঐক্যবদ্ধ হতে নয় বরং বিচ্ছিন্ন হতে শেখায়। হিংসা, বিদ্বেষ, বৈষম্য, যুদ্ধ, সংঘাত সবকিছুর মূলেই এই জাতীয়তাবাদ। জাতীয়তাবাদ মানুষকে আমরা সকল মানুষ, আমরা অখন্ড মানবতা এই চিন্তা চেতনা ভ্রাতৃত্ব থেকে দূরে সরিয়ে আমি - তুমি, আমরা-তোমরা, এপার- ওপার এইভাবে পার্থক্য ও খন্ডিত করে এবং শত্রুতা তৈরি করে। সৈয়দ আল্লামা ইমাম হায়াত World sunni movement. World humanity revolution
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মিয়ানমার


আরও
আরও পড়ুন