Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১১ মে ২০২১, ২৮ বৈশাখ ১৪২৮, ২৮ রমজান ১৪৪২ হিজরী

যে কারণে প্রিন্স ফিলিপের শেষ বিদায়ে থাকছেন না ব্রিটিশ প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১১ এপ্রিল, ২০২১, ১:০০ পিএম

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের স্বামী ও ডিউক অব এডিনবরা প্রিন্স ফিলিপের শেষকৃত্যে থাকছেন না দেশটির প্রধানমন্ত্রী বরিস জনসন। বিদ্যমান করোনা বিধিনিষেধের কারণে তিনি এই অনুষ্ঠানে অংশ নেবেন না বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।
ব্রিটিশ প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন ১০ নং ডাউনিং স্ট্রিট জানিয়েছে, আগামী শনিবার অনুষ্ঠিতব্য প্রিন্স ফিলিপের শেষকৃত্য অনুষ্ঠানে অংশ নেবেন না বরিস জনসন। রাজপরিবার থেকে যতোটা বেশি সম্ভব সদস্যদের অংশগ্রহণ নিশ্চিত করতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
বিবিসি জানিয়েছে, শেষকৃত্য অনুষ্ঠানে ডিউক অব এডিনবরার সন্তান, নাতি-নাতনিসহ ঘনিষ্ঠ অন্যান্য পরিবার থেকে কেবল ৩০ জন উপস্থিত থাকতে পারবেন। করোনা মহামারির কারণে সাধারণ মানুষকে এই অনুষ্ঠান থেকে দূরে থাকতে বলা হয়েছে।
১৯২১ সালে গ্রিক দ্বীপ কোরফুতে জন্মগ্রহণ করেন প্রিন্স ফিলিপ। তার বাবা ছিলেন গ্রিস ও ডেনমার্কের প্রিন্স অ্যান্ড্রিউ। তিনি হেলনেসের রাজা প্রথম জর্জের কনিষ্ঠ পুত্র ছিলেন। তার মা প্রিন্সেস অ্যালিস ছিলেন লর্ড লুইস মাউন্টব্যাটেনের মেয়ে।
প্রিন্স ফিলিপ ও রানি দ্বিতীয় এলিজাবেথ দম্পতির সন্তান চার জন। তাদের আট নাতি-নাতনি এবং সেসব নাতি-নাতনির আরও ১০ সন্তান রয়েছে। গত শুক্রবার ৯৯ বছর বয়সে মারা যান প্রিন্স ফিলিপ। সূত্র: বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাজ্য


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ