Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৫ মে ২০২১, ০১ জৈষ্ঠ্য ১৪২৮, ০২ শাওয়াল ১৪৪২ হিজরী

সূর্যের আলোর হ্রাস করোনভাইরাসে মৃত্যুঝুঁকি বাড়ায়

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১১ এপ্রিল, ২০২১, ৫:৩৭ পিএম

সূর্যের আলোর হ্রাস করোনভাইরাস মৃত্যুর ঝুঁকির সাথে যুক্ত বলে বিজ্ঞানীরা দাবি করছেন। তারা বলছেন, নির্দিষ্ট অঞ্চলে দীর্ঘমেয়াদী রৌদ্রের সংস্পর্শে ও কম সংখ্যক কোভিড মৃত্যুর মধ্যে প্রমাণিত সম্পর্ক রয়েছে। যেসব মানুষ রোদের মধ্যে বেশি বাস করে তাদের কোভিডে মৃত্যু ঝুঁকিও কম। যুক্তরাষ্ট্রের বিজ্ঞানীরা এধরনের পর্যবেক্ষণ সমীক্ষা দিয়েছেন যাতে ব্রিটেন ও ইতালির বিজ্ঞানীদেরও সায় রয়েছে। সমীক্ষার ফলাফল দি ব্রিটিশ জার্নাল অব ডারমেথোলজি প্রকাশ করেছে। -জেরুজালেম পোস্ট

প্রতিবেদনে বলা হয়েছে প্রখর খরতাপ রয়েছে এমন অঞ্চলে যুক্তরাষ্ট্রে কোভিডে মৃত্যুর ঝুঁকি ২৯ শতাংশ এবং ইতালি এবং ইংল্যান্ডে এর হার ৩২ শতাংশ কম। গবেষকরা পরীক্ষায় দেখতে পেয়েছেন রোদে গেলে মানুষের শরীর থেকে নাইট্রিক অক্সাইড নির্গত হয় এবং এটি কোভিড প্রতিরোধক হিসেবে কাজ করে। আরেক কারণ হচ্ছে রোদে গেলে হার্ট এ্যাটাক ও রক্তচাপ হ্রাস পায় যা কোভিডে মৃত্যু ঝুঁকিও হ্রাস করে। এর সঙ্গে ভিটামিন ডি’র কোনো সংযোগ নেই কারণ যেসব অঞ্চলে এ গবেষণা হয়েছে সেখানে মানুষের শরীরে ভিটামিন ডি কম পরিমানেই ছিল।

গবেষণায় কোভিডে মৃত্যু ঝুঁকি হিসেবে বয়স, আর্থসামাজিক অবস্থান, সংক্রমণের মাত্রা, জাতিসত্তা, বায়ু দূষণ, তাপমাত্রা এবং আরও অনেক কিছু বৈশিষ্ট নির্ভর করছে। তবে গবেষণাটিকে পর্যবেক্ষণমূলক হিসেবে নিয়ে বিজ্ঞানীরা বলছেন রোদ জনস্বাস্থ্যের ওপর হস্তক্ষেপ হিসেবে কাজ করে। এডিনবার্গ বিশ্ববিদ্যালয়ের পরামর্শক, চর্ম বিশেষজ্ঞ ডা. রিচার্ড ওয়েলর বলেন, গবেষণার ফলাফলে দেখা যায় সূর্যের আলো কোভিডে শঙ্কাজনক মৃত্যুকে হ্রাস করার উপায় হিসেবে অন্যতম উপাদান হিসেবে কাজ করে।



 

Show all comments
  • Imran ১১ এপ্রিল, ২০২১, ৭:০৫ পিএম says : 0
    ব্যাপারটা অনেক খুশির
    Total Reply(0) Reply
  • Imran ১১ এপ্রিল, ২০২১, ৭:০৫ পিএম says : 0
    ব্যাপারটা অনেক খুশির
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

১২ মে, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ