Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৫ মে ২০২১, ০১ জৈষ্ঠ্য ১৪২৮, ০২ শাওয়াল ১৪৪২ হিজরী

ইরানের প্রধান পরমাণু কেন্দ্রে আবারো অচলাবস্থার সৃষ্টি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ এপ্রিল, ২০২১, ৭:৪১ পিএম | আপডেট : ৭:৫৬ পিএম, ১১ এপ্রিল, ২০২১

ইরানের প্রধান পারমাণবিক কেন্দ্র নাতাঞ্জে আবারো অচলাবস্থা তৈরি হয়েছে। স্থানীয় সময় রোববার সকালে ইলেকট্রিক গ্রিডের কিছু অংশে গোলযোগের কারণে এ অবস্থার সৃষ্টি হয়। স্থানীয় গণমাধ্যমের বরাতে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা।

ইরানের ইফশান প্রদেশে অবস্থিত ভূগর্ভস্থ পারমাণবিক স্থাপনা নাতাঞ্জে স্থানীয়ভাবে উন্নতি সাধন করা সেন্ট্রিফিউজ একীভূত করা হয়। সবশেষ এই গোলযোগের আগে গত বছরের জুলাইয়ে সেখানে বড় এক বিস্ফোরণের ঘটনা ঘটেছিল।

এই পারমাণিক কেন্দ্রে তেহরান নতুন অত্যাধুনিক ইউরেনিয়াম সমৃদ্ধকরণ সেন্ট্রিফিউজ চালু করার একদিন পর রোববার এ ঘটনা ঘটে বলে দেশটির রাষ্ট্রায়ত্ত টেলিভিশন প্রেস টিভির বরাতে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

স্থানীয় সংবাদ সংস্থা ফার্সকে ইরানের অটোমিক এনার্জি অর্গানাইজেশনের মুখপাত্র বেহরুজ কামালভান্দি এ প্রসঙ্গে বলেন, বৈদ্যুতিক গোলযোগের নেপথ্য কারণ উদঘাটনের জন্য তদন্ত শুরু হয়েছে। পরে এ বিষয়ে বিস্তারিত তথ্য জানানো হবে।’

এর কারণে নাতাঞ্জের বিদ্যুত ব্যবস্থা ক্ষতিগ্রস্ত হলেও কোনো হতাহত কিংবা এর মাধ্যমে পরিবেশ দূষণের কোনো ঘটনা ঘটেনি বলে জানিয়েছে ইরানের পারমাণবিক শক্তি সংস্থার মুখপাত্র বেহরুজ কামালভান্দি।

তবে ইরানের পার্লামেন্টে পরমাণু বিষয়ক কমিটির মুখপাত্র ও তেহরান থেকে নির্বাচিত এমপি মালেক শরীয়াতি নিয়াসার টুইট বার্তায় লিখেছেন, আজকের ঘটনা ‘খুবই সন্দেহজনক’। এতে সম্ভাব্য ‘অন্তর্ঘাত ও অনুপ্রবেশ’ নিয়ে উদ্বেগ তৈরি হয়েছে।
আইনপ্রণেতারা ঘটনার বিস্তারিত জানার চেষ্টা করছে বলেও এ সময় জানান তিনি। জাতিসংঘ পরমাণু সংস্থা আইএইএর এক মুখপাত্র জানিয়েছে, ‘আমরা গণমাধ্যমে প্রকাশিত রিপোর্টের বিষয়ে অবগত। তবে এই মহুর্তে এ নিয়ে কোনো মন্তব্য নয়।’ সূত্র : আল-জাজিরা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ