Inqilab Logo

শুক্রবার, ২৮ জানুয়ারী ২০২২, ১৪ মাঘ ১৪২৮, ২৪ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

মা ইলিশ সংরক্ষণের সময় বাড়ছে

প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার ঃ মা ইলিশ সংরক্ষণের সময়সীমা ১৫দিন থেকে বাড়িয়ে ২২ দিন করার সুপারিশ করেছে দশম জাতীয় সংসদের মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি। এ বিষয়ে জনপ্রতিনিধিদের সম্পৃক্ত করার জন্য মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী কর্তৃক সব সংসদ-সদস্যদের নিকট একটি ডিও পত্র দেওয়ার বিষয়েও কমিটি সুপারিশ করে। রোববার সংসদ ভবনে কমিটির ১৩তম বৈঠকে এসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বৈঠকে জানানো হয়, প্রাণিসম্পদ অধিদপ্তরের অধীন কেন্দ্রীয় ঔষাধাগার থেকে চাহিদা মোতাবেক কেন্দ্রীয় ভেটেরিনারি হাসপাতালে যন্ত্রপাতি ও ঔষধ সরবরাহ করা হয়। কেন্দ্রীয় ঔষাধাগার থেকে প্রাপ্তি সাপেক্ষে খামারিদের মাঝে জীবানুনাশক ঔষধ প্রদান করা হয়। কেন্দ্রীয় ভেটেরিনারি হাসপাতাল থেকে কোন প্রকার বায়োসিকিউরিটি ম্যানুয়েল প্রদান করা হয়না। বৈঠকে জানানো হয়, বর্তমানে ৯টি বিশ্ববিদ্যালয় থেকে আগত ছাত্র-ছাত্রীদের কেন্দ্রীয় ভেটেরিনারি হাসপাতালে প্রাণিরোগের চিকিৎসার বিষয়ে ব্যবহারিক প্রশিক্ষণ প্রদান করা হয়ে থাকে। এ ছাড়াও মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের কাজে গতিশীলতা আনার জন্য কর্মকর্তাদের দিয়ে ২০টি ভিজিলেন্স টিম গঠন করা হয়েছে।
সামুদ্রিক মৎস্য সম্পদ সংরক্ষণ, মৎস্য আহরণ ও সামুদ্রিক ট্রলার লাইসেন্স প্রদানে যে সকল কর্মকর্তা নিযুক্ত, তাদেরকে মনিটরিং করার বিষয়ে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়। দেশের দক্ষিণ-পশ্চিম অঞ্চলে যথাশীঘ্র সম্ভব মৎস্য উন্নয়ন প্রকল্পটি চূড়ান্ত অনুমোদনের বিষয়ে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়। কমিটি সভাপতি মীর শওকাত আলী বাদশার সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন কমিটি সদস্য মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী মো. ছায়েদুল হক, প্রতিমন্ত্রী নারায়ন চন্দ্র, গোলাম মোস্তফা বিশ্বাস, ইফতিকার উদ্দিন তালুকদার পিন্টু, খন্দকার আজিজুল হক আরজু, অ্যাডভোকেট মুহাম্মদ আলতাফ আলী এবং সামছুন নাহার বেগম। এছাড়াও বৈঠকে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব, প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক, মৎস্য অধিদপ্তরের মহাপরিচালকসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
নারী এমপিদের বরাদ্দ বাড়ছে
দুর্যোগ মোকাবেলায় মহিলা সংসদ সদস্যদের জন্য বিশেষ বরাদ্দ বাড়ানোর সুপারিশ করেছে সংসদীয় কমিটি। একইসঙ্গে সংসদ সদস্যদের বিশেষ বরাদ্দ সমানভাবে প্রদান ও বিশেষ প্রয়োজন অনুযায়ী বরাদ্দ বাড়ানোর সুপারিশ করা হয়েছে।
রোববার সংসদ ভবনে দশম জাতীয় সংসদের দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি’র ১০ম বৈঠকে এ সুপারিশ করা হয়। কমিটি উপক‚লীয় অঞ্চলে বহুমুখী সাইক্লোন শেল্টার নির্মাণে উন্নত ও মান সম্মত নির্মাণ সামগ্রী ব্যবহারের সুপারিশ করে। কমিটি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্মিত সাইক্লোন সেন্টার পরিদর্শন ও বাস্তবায়িত কার্যক্রম গতিশীল রাখার পরামর্শ দেন। এ ছাড়াও নির্মিত সাইক্লোন সেন্টারগুলো রক্ষণাবেক্ষণের জন্য প্রকল্প গ্রহণের সুপারিশ করে। কমিটির সভাপতি ধীরেন্দ্র দেবনাথ শম্ভুর সভাপতিত্বে সদস্য দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ের মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী, বি এম মোজাম্মেল হক, বেগম মমতাজ বেগম, এস এম জগলুল হায়দার ও সৈয়দ আবু হোসেন উপস্থিত ছিলেন। এছাড়াও বৈঠকে অংশ নেন, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব ও দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালকসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মা ইলিশ সংরক্ষণের সময় বাড়ছে

৮ ফেব্রুয়ারি, ২০১৬
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ