Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১১ মে ২০২১, ২৮ বৈশাখ ১৪২৮, ২৮ রমজান ১৪৪২ হিজরী
শিরোনাম

রমজানে দুটি পবিত্র মসজিদে শিশুদের প্রবেশ নিষেধ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ এপ্রিল, ২০২১, ৯:৪৭ পিএম

হজ ও ওমরাহ মন্ত্রণালয় রোববার ওমরাহ পালনের অনুমতি দেওয়ার পাশাপাশি রমজান মাসে মক্কার মসজিদুল হারামে নামাজ আদায় এবং পবিত্র মাসে মদীনায় মসজিদে নববী ও রওজা শরীফ পরিদর্শন করার সর্বশেষ পদ্ধতি ও বিধিনিষেধ প্রকাশ করেছে।

বিধি মোতাবেক কেবলমাত্র ভ্যাকসিনযুক্ত মুসল্লিদেরই এসব স্থানে প্রবেশ করতে দেওয়া হবে। শিশুদের দুটি পবিত্র মসজিদে মুসল্লিদের সাথে যেতে দেওয়া হবে না। এশার নামাজের অনুমতিপত্রে তারাবীহ (রমজানের সময় বিশেষ নামাজ) আদায়ও অন্তর্ভুক্ত থাকবে।
মন্ত্রণালয় জানিয়েছে, তাওয়াক্কালনা অ্যাপসের আবেদনে যেমন টিকা গ্রহিতাদের জন্য অনুমতিপত্র দেওয়া হবে এবং এর মধ্যে তিনটি বিভাগ অন্তর্ভুক্ত রয়েছে: যারা ভ্যাকসিনের দুটি ডোজ গ্রহণের মাধ্যমে টিকা সম্পন্ন করেছেন; যারা ভ্যাকসিনের প্রথম ডোজ পাওয়ার পর ১৪ দিন অতিবাহিত করেছেন এবং যারা করোনভাইরাস থেকে সেরে উঠেছেন।

মন্ত্রনালয় ওমরাহ সম্পাদনের জন্য সাতটি সময়সীমা নির্ধারণ করেছে এবং এটি ওমরাহযাত্রীদের উপস্থিতি ও অনুপস্থিতি বিচারে চব্বিশ ঘণ্টা সক্ষমতা হালনাগাদ করবে।
মন্ত্রণালয় জোর দিয়ে বলেছে যে, মক্কার কেন্দ্রীয় হারাম অঞ্চলে অননুমোদিত যানবাহন প্রবেশ করতে দেওয়া হচ্ছে না। অনুমতিতে উল্লিখিত যথাযথ সময়ে যানবাহনকে বিভিন্ন চেকপয়েন্টের মাধ্যমে মক্কায় প্রবেশ করতে হবে।

পরিবহন কেন্দ্রগুলোতে দেরি না হওয়ার জন্য ই’তামারনা অ্যাপসে আবেদনের মাধ্যমে ডিজিটাল পদ্ধতিতে পরিবহণ টিকিট কেনার গুরুত্বকেও তুলে ধরা হয়েছে।
পবিত্র রমজান মাসে ৫০ হাজার টিকা গ্রহিতা ওমরাহযাত্রী এবং ১ লাখ মুসল্লিকে স্থান দেওয়ার জন্য গ্র্যান্ড মসজিদের সক্ষমতা বাড়ানো হবে।
ওমরাহযাত্রী ও মুসল্লিরা করোনাভাইরাস ছড়িয়ে পড়ার জন্য সতর্কতাম‚লক ব্যবস্থা এবং প্রতিরোধম‚লক কঠোর প্রোটোকল মেনে মসজিদুল হারামে প্রবেশের অনুমতি পাবেন।
স¤প্রতি, স্বরাষ্ট্র মন্ত্রণালয় সতর্ক করেছে যে, যারা রমজান মাসে বৈধ অনুমতি ছাড়াই গ্র্যান্ড মসজিদে ওমরাহ বা নামাজ আদায়ের উদ্দেশ্যে মক্কায় প্রবেশ করবে তাদের উপর জরিমানা ধার্য করা হবে।

‘অনুমতি ব্যতীত ওমরাহ করতে মক্কায় প্রবেশের সময় যে কাউকে ধরা পড়লে তাকে ১০ হাজার সউদী রিয়াল জরিমানা করা হবে এবং যে কেউ যদি অনুমতি ছাড়াই গ্র্যান্ড মসজিদে নামাজ পড়তে মক্কায় প্রবেশ করে তবে তাকে ১ হাজার রিয়াল জরিমানা দিতে হবে বলে সরকারি সূত্র জানিয়েছে।
সূত্র অনুসারে, মহামারী শেষ হওয়ার আগে এবং সাধারণ জনজীবনে ফিরে আসার আগ পর্যন্ত নতুন নিয়ন্ত্রণ কার্যকর থাকবে। মন্ত্রণালয়ের স‚ত্র নাগরিক ও প্রবাসীদের ইতামারনা আবেদনের মাধ্যমে গ্র্যান্ড মসজিদে ওমরাহ ও নামাজের জন্য অনুমতি পাওয়ার নির্দেশনা মেনে চলার আহŸান জানিয়েছে। সূত্র : সউদী গেজেট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ