Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১১ মে ২০২১, ২৮ বৈশাখ ১৪২৮, ২৮ রমজান ১৪৪২ হিজরী

সউদীতে রোজা শুরু মঙ্গলবার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ এপ্রিল, ২০২১, ১০:৩০ পিএম

সউদী আরবের আকাশে আজ রোববার পবিত্র মাহে রমজানের চাঁদ দেখা না যাওয়ায় আগামীকাল ১২ এপ্রিল ৩০ মঙ্গলবার থেকেই শুরু হবে রোজা।

রোববার সংযুক্ত আরব আমিরাতের ইংরেজি দৈনিক খালিজ টাইমসের এক প্রতিবদেনে জানানো হয়েছে, সউদী আরবের চাঁদ দেখা কমিটি রোববার সন্ধ্যায় দেশটির কোথাও রমজান মাসের চাঁদ দেখা যায়নি বলে জানিয়েছে।

মধ্যপ্রাচ্যের দেশ সউদী আরবের মতো সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, ওমান, মিসর, মালয়েশিয়া, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া এবং সিঙ্গাপুরেও মঙ্গলবার থেকে রোজা শুরু হবে।

সাধারণত সউদী আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোর একদিন পর বাংলাদেশের আকাশে চাঁদ দেখা যায়। ফলে বাংলাদেশে রোজা ও ঈদ পালন হয় মধ্যপ্রাচ্যের দেশগুলোর পরদিনই।

খালিজ টাইমস বলছে, খালি চোখে চাঁদ দেখার জন্য রোববার সউদী আরবের চাঁদ দেখা কমিটি বৈঠকে বসেছিল। চাঁদ দেখা না যাওয়ায় চাঁদ দেখা কমিটি মঙ্গলবার (১৩ এপ্রিল) থেকে রোজা শুরুর ঘোষণা দিয়েছে।

এর আগে দেশটির সুপ্রিম কোর্ট দেশের সব মানুষকে দেশের যেকোনো স্থানে থেকে চাঁদ দেখার জন্য আহ্বান জানান। যদি কেউ চাঁদ দেখতে পান তাহলে নিকটস্থ যে কোনো আদালতে গিয়ে তা জানানোর অনুরোধও করা হয়। সূত্র : গালফ নিউজ



 

Show all comments
  • ।।শওকত আকবর।। ১১ এপ্রিল, ২০২১, ১১:২০ পিএম says : 0
    খোশ আমদেদ মাহে রমজান।আহলান সাহলান মোবারকহো মাহে রমজান।এসো হে রমজান আমার আমার কুঠিরে তোমাকে স্বাগত জানাই।ঘরে আছি ৩জন সবাই যেন রোজা পালন করতে পারি সে তৌফিক দান করো।মেয়ে জামাই নাতী হুজাইফা ঢাকায়।সবাই যেন ভাল থাকে থাকে সুস্থথাকে সে কামনা করি।
    Total Reply(0) Reply
  • Md. Kabir Hossain ১২ এপ্রিল, ২০২১, ৮:০৬ পিএম says : 0
    হে মহান রাব্বুল আলামিন আপনি আমাকে এবং সকল মুসলিমকে 30 টি রোজা রাখার তৌফিক দান করুন। আমিন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ