Inqilab Logo

ঢাকা, শনিবার, ০৮ মে ২০২১, ২৫ বৈশাখ ১৪২৮, ২৫ রমজান ১৪৪২ হিজরী

চট্টগ্রামে লকডাউনেও সড়কে যানজট

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১২ এপ্রিল, ২০২১, ১২:০০ এএম

লকডাউনের মধ্যেও চট্টগ্রাম নগরীর বিভিন্ন এলাকায় তীব্র যানজট। সড়কজুড়ে মানুষের ভিড়, যানবাহনের জটলা। হাটবাজার, মার্কেট, শপিংমলে উপচেপড়া ভিড়। কোথাও নেই স্বাস্থ্যবিধি। নানা অজুহাতে মাস্ক ছাড়াই ঘুরছে মানুষ। গণপরিবহনে বর্ধিত ভাড়া এবং অর্ধেক যাত্রী পরিবহন করা হলেও নেই স্বাস্থ্যবিধি। মাস্ক ছাড়াই যাত্রীরা গাড়িতে উঠছেন। এ অবস্থায় লকডাউনের কার্যকারিতা নিয়ে প্রশ্ন তুলছেন সংশ্লিষ্টরা।
স্বাস্থ্যখাতের বিশেষজ্ঞরা বলছেন, এ মুহূর্তে সংক্রমণ এড়াতে মাস্ক পরা এবং শারীরিক দূরত্ব বজায় রাখার কোন বিকল্প নেই। মূলত এ লক্ষ্যেই সরকার লকডাউনের ঘোষণা দেয়। তবে বাস্তবে কোথাও কোন বিধি নিষেধ মানা হচ্ছে না। প্রশাসনের তরফে বিধি নিষেধ মানতে বাধ্য করারও কোন উদ্যোগ নেই। কিছু কিছু এলাকায় অভিযান এবং জরিমানার মধ্যে সীমিত রয়েছে ভ্রাম্যমাণ আদালতের কার্যক্রম। থানা, পুলিশও এ ব্যাপারে নীরব। রাজনৈতিক দল, জনপ্রতিনিধি, কারও কোন কর্মসূচি নেই। ওয়ার্ড কাউন্সিলরদের কোন তৎপরতা নেই। তবে গতকাল থেকে মহানগর আওয়ামী লীগের উদ্যোগে নগরীতে মাইকিং চলছে। অটোরিকশায় মাইক বেঁধে জনগণকে স্বাস্থ্যবিধি মেনে চলার আহবান জানানো হচ্ছে।
হাটবাজার এবং গণপরিবহনে মানুষের ভিড় বেড়েই চলেছে। ১৪ এপ্রিল থেকে কঠোর লকডাউনের আগাম ঘোষণা দেয়ার পর থেকে নগরীতে মানুষের আনাগোনা সেইসাথে যানবাহনের চাপ বেড়ে গেছে। দূরপাল্লার বাস বন্ধ থাকলেও ছোট ছোট যানবাহনে গ্রামে ফিরতে শুরু করেছে লোকজন। হাটবাজারে রোজার বাজার সারতে ক্রেতার ভিড়। কড়াকড়ি লকডাউনে মার্কেট বন্ধ হয়ে যেতে পারে এমন আশঙ্কায় মার্কেট, শপিংমলে চলছে হুড়োহুড়ি। আগেভাগেই ঈদের কেনাকাটা সেরে নিচ্ছেন নগরবাসী। ব্যাংকগুলোতে গ্রাহকের ভিড় বাড়ছে। কিন্তু সময় কম হওয়ায় ব্যাংকের সামনে দীর্ঘ লাইন লেগে যাচ্ছে। গতকাল নগরীর বেশিরভাগ ব্যাংকের সামনে দীর্ঘ লাইন দেখা যায়। সেখানেও মানা হচ্ছে না শারীরিক দূরত্ব।
গতকাল নগরীর বন্দর, পতেঙ্গা, ইপিজেড, আগ্রাবাদ, মুরাদপুর, চাক্তাই, খাতুনগঞ্জ, আছদগঞ্জসহ বেশিরভাগ এলাকায় সকাল থেকে ছিল তীব্র যানজট। গণপরিবহনের পাশাপাশি আমদানি-রফতানি পণ্যবাহী কন্টেইনার এবং মালামাল পরিবহনের কাজে নিয়োজিত ভারী যানবাহনের চাপ ছিল অতিরিক্ত। এমনিতেই রোজা শুরু, তার উপর কঠোর লকডাউনের ঘোষণায় আমদানি-রফতানি পণ্য ও মালামাল পরিবহন বেড়ে গেছে। এতে যানবাহনের জটলা নগরীর গুরুত্বপূর্ণ সড়কগুলোতে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লকডাউন


আরও
আরও পড়ুন