Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৮ মে ২০২১, ০৪ জৈষ্ঠ্য ১৪২৮, ০৫ শাওয়াল ১৪৪২ হিজরী

নিজের নকশা করা গাড়িতেই শেষযাত্রা হবে প্রিন্স ফিলিপের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ এপ্রিল, ২০২১, ৬:৩৬ পিএম

সদ্য প্রয়াত প্রিন্স ফিলিপের অন্ত্যেষ্টিক্রিয়া উইন্ডসর ক্যাসেলে সম্পন্ন হবে। ধারণা করা হচ্ছে, ‘ডিফেন্ডার ১৩০ গান বাস’ নামের একটি কাস্টম ল্যান্ড রোভার গাড়িতে করে তার মরদেহ বহন করা হবে। ২০০৫ সালে ফিলিপের ব্যবহারের জন্য এই গাড়ি তালিকাভুক্ত হয়েছিল। গাড়ির নকশা তৈরিতে সাহায্য করেছিলেন প্রিন্স ফিলিপ।

বাকিংহাম প্যালেসের দেয়া তথ্য অনুযায়ী, আগামী ১৭ এপ্রিল শনিবার ওই ল্যান্ড রোভার গাড়িতে করে প্রিন্স ফিলিপের কফিন সেন্ট জর্জেস চ্যাপেলের ফটকে নেয়া হবে। সেখানেই শুরু হবে অন্ত্যেষ্টিক্রিয়ার অনুষ্ঠান। এক বিবৃতিতে প্রাসাদ কর্তৃপক্ষ বলেছে, গাড়িটির পাশ দিয়ে নিয়ম অনুযায়ী হাঁটবেন রাজপরিবারের সদস্যরা।

ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথের স্বামী ডিউক অব এডিনবরা প্রিন্স ফিলিপ গত শুক্রবার উইন্ডসর ক্যাসেলে মৃত্যুবরণ করেন। তার বয়স হয়েছিল ৯৯ বছর। ব্রিটিশ ইতিহাসের সবচেয়ে বেশি দিন ধরে রয়্যাল কনসোর্ট ছিলেন তিনি। রানি দ্বিতীয় এলিজাবেথের সঙ্গে প্রিন্স ফিলিপের বিয়ে হয় ১৯৪৭ সালে। এর পাঁচ বছর পর ব্রিটিশ সিংহাসনে আরোহণ করেন দ্বিতীয় এলিজাবেথ। গত নভেম্বরে রানি দ্বিতীয় এলিজাবেথ ও প্রিন্স ফিলিপ তাদের ৭৩তম বিবাহবার্ষিকী পালন করেন।

প্রিন্স ফিলিপ দ্বিতীয় বিশ্বযুদ্ধে ব্রিটিশ নৌবাহিনীর একজন কর্মকর্তা ছিলেন এবং নৌবাহিনীর আনুষ্ঠানিক প্রধানের পদ লর্ড হাই অ্যাডমিরাল হিসেবেও দায়িত্বপালন করেন তিনি। ৯৬ বছর বয়সে সরকারি দায়িত্ব থেকে অবসরে যান ফিলিপ। সূত্র: নিউইয়র্ক পোস্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রিন্স ফিলিপ


আরও
আরও পড়ুন