Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৮ মে ২০২১, ০৪ জৈষ্ঠ্য ১৪২৮, ০৫ শাওয়াল ১৪৪২ হিজরী

কেন অস্থায়ী সমাধিতে রাখা হবে প্রিন্স ফিলিপের মরদেহ?

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ এপ্রিল, ২০২১, ৭:২৫ পিএম | আপডেট : ৮:৪৫ পিএম, ১২ এপ্রিল, ২০২১

শেষকৃত্যের পরে, ডিউক অফ এডিনবোরা প্রিন্স ফিলিপের মরদেহ সেন্ট জর্জেস চ্যাপেলের রাজকীয় ভল্টে রাখা হবে। তবে এটি তার শেষ সমাধি হবে না। যখন রানী মারা যাবেন, ফিলিপের মরদেহ গথিক চার্চের কিং জর্জ সিক্সথ মেমোরিয়াল চ্যাপেলে তার স্ত্রীর পাশে সমাহিত করা হবে।

ছোট্ট চ্যাপেলটি রানীর পিতা ষষ্ঠ জর্জ, তার মা কুইন মাদার এবং বোন প্রিন্সেস মার্গারেটের দেহাবশেষ রাখা আছে। শনিবার, রানী এবং তার পরিবারের নিকটতম সদস্যরা শেষকৃত্যের পরে ডিউকের কফিনটি আপাতত সেন্ট জর্জের চ্যাপেলের নীচে রাজকীয় সমাধিস্থলে রাখা হবে। এটি চ্যাপেলের কুইরে একটি মার্বেলের স্ল্যাবে রাখা হবে এবং বৈদ্যুতিক মোটর দিয়ে ভল্টে নামানো হবে। উইন্ডসর রয়্যাল ভল্টটি রাজা তৃতীয় জর্জের জন্য ১৮০৪ থেকে ১৮১০ সালের মধ্যে তৈরি হয়েছিল, যিনি ১৮২০ সালে মারা গিয়েছিলেন। তিনিসহ সেখানে আরও দুই রাজার সমাধি রয়েছে। তারা হলেন রাজা চতুর্থ জর্জ এবং চতুর্থ উইলিয়াম। সেখানে সমাধিস্থ হওয়া অন্যদের মধ্যে রয়েছেন তৃতীয় জর্জের স্ত্রী কুইন শার্লট এবং তাদের কন্যা প্রিন্সেস অ্যামেলিয়া, চতুর্থ জর্জের মেয়ে প্রিন্সেস শার্লট এবং কুইন ভিক্টোরিয়ার বাবা ডিউক অফ কেন্ট।

রানী দ্বিতীয় এলিজাবেথের বোন প্রিন্সেস মার্গারেট, যিনি ২০০২ সালে মারা গিয়েছেন, তার মরদেহ তার শেষ ইচ্ছা অনুযায়ী পুড়িয়ে দেয়া হযেছিলো এবং দেহাবশেষ প্রাথমিকভাবে রয়্যাল ভল্টে রাখা হয়েছিল। মাত্র কয়েক সপ্তাহ পরে কুইন মাদারের মৃত্যু হওয়ার পরে বাবা-মা’র কফিনের সাথে তার দেহাবশেষও কিং জর্জ সিক্সথ মেমোরিয়াল চ্যাপেলে স্থানান্তরিত করা হয়েছিল। রানীর বাবা রাজা ষষ্ঠ জর্জ ১৯৫২ সালে মারা যান। তার মরদহেও প্রথমে রয়্যাল ভল্টে রাখা হয়েছিল। ১৭ বছর পরে কিং জর্জ সিক্সথ মেমোরিয়াল চ্যাপেল নির্মিত হলে তার মরদেহ সেখানে স্থানান্তরিত হয়। সূত্র: নিউজ চেইন অনলাইন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রিন্স ফিলিপ


আরও
আরও পড়ুন