Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৯ মে ২০২১, ০৫ জৈষ্ঠ্য ১৪২৮, ০৬ শাওয়াল ১৪৪২ হিজরী

জিবুতির উপকূলে নৌকাডুবে ৩৪ জনের প্রাণহানি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ এপ্রিল, ২০২১, ৯:০৮ পিএম

পূর্ব আফ্রিকার দেশ জিবুতিতে অভিবাসনপ্রত্যাশীদের একটি নৌকাডুবির ঘটনায় অন্তত ৩৪ জনের মৃত্যু হয়েছে। তাদের লাশ উদ্ধার করার কথা জানিয়েছে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম)। আল-জাজিরার প্রতিবেদন অনুযায়ী গত এক মাসের মধ্যে সেখানে দুবার এরকম দুর্ঘটনা ও প্রাণহানির ঘটনা ঘটল।

আইওএম-এর পূর্ব আফ্রিকা ও হর্ন অব আফ্রিকা শাখার আঞ্চলিক পরিচালক মোহাম্মদ আবদিকার টুইটারে লিখেছেন, ‘মানবপাচারকারীরা ঝুঁকিপূর্ণ পথে অবৈধভাবে এসব অভিবাসী প্রার্থীদের পার করার চেষ্টা করছিল।’

তিনি লিখেছেন, ‘অভিবাসীদের দুর্বলতা কাজে লাগিয়ে মানবপাচারকারী ও চোরাচালানকারীরা এ কাজ করছে। তাদের বিচারের বিষয়টিতে অবশ্যই অগ্রাধিকার দিতে হবে। অযথা অনেক বেশি প্রাণ হারাতে বসেছে।’

স্প্যানিশ রেডক্রস জানিয়েছে, গতকাল রোববার এল হিয়েরোর ক্যানারি দ্বীটে অভিবাসীবাহী একটি নৌকা থেকে অন্তত চারজনের মরদেহ উদ্ধারের একদিন পর আজ সোমবার জিবুতিতে এই নৌকাডুবির ঘটনা ঘটলো।

স্থানীয় সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী ক্যানারি দ্বীপপূঞ্জের সবচেয়ে ছোট দ্বীপ এল হিয়েরোর দক্ষিণে ১৯৩ কিলোমিটার দূরের ওই নৌকাডুবির বিষয়টি প্রথম নজরে আসে সেখানে মাছ ধরতে যাওয়া একটি নৌকার।

উত্তর এবং সাবা-সাহারা আফ্রিকার দেশগুলোর অনেক অবৈধ অভিবাসী ও শরণার্থী মারাত্মক ঝুঁকিপূর্ণ পথ পাড়িয়ে দিয়ে স্পেনের ক্যানারি দ্বীপপূঞ্জে যাওয়ার পথে প্রাণ হারান।
করোনায় পর্যটনসহ অন্যান্য শিল্পখাত ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হওয়ায় ২০১৯ সালে পর এই সংখ্যাটা আটগুণ বেড়েছে। একইসঙ্গে বেড়েছে প্রাণহানি। সূত্র : আল জাজিরা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জিবুতি
আরও পড়ুন