Inqilab Logo

মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১, ০৬ আশ্বিন ১৪২৮, ১৩ সফর ১৪৪৩ হিজরী

ভারতীয় সেনাপ্রধানসহ বিদেশি সামরিক কর্মকর্তাদের বিপসট পরিদর্শন

আইএসপিআর | প্রকাশের সময় : ১৩ এপ্রিল, ২০২১, ১২:০২ এএম

সেনাবাহিনী কর্তৃক আয়োজিত বহুজাতিক সামরিক অনুশীলন “শান্তির অগ্রসেনা” এর অংশ হিসাবে সোমবার বিকালে রাজেন্দ্রপুর সেনানিবাসস্থ বাংলাদেশ ইনস্টিটিউট অব পিস সাপোর্ট অপারেশন ট্রেনিং (বিপসট) পরিদর্শন করেন ভারতীয় সেনাবাহিনী প্রধান জেনারেল মনোজ মুকুন্দ নারাভানে; ডেপুটি চীফ অফ অপারেশন- ভুটান সেনাবাহিনী ব্রিগেডিয়ার জেনারেল দরজি রিনচেন; জাতিসংঘ মাল্টি ডাইমেনশনাল ইন্টিগ্রেটেড মিশন ইন সেন্ট্রাল আফ্রিকা (মিনুসকা), মাল্টি ডাইমেনশনাল ইন্টিগ্রেটেড মিশন ইন মালি (মিনুসমা) এবং ইউনাইটেড ন্যাশনস মিশন ইন সাউথ সুদান এর ফোর্স কমান্ডারসহ দেশী/বিদেশী উচ্চপদস্থ সামরিক কর্মকর্তারা। গতকাল আইএসপিআরের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, পরিদর্শনে আগত অতিথিরা বিপসট এর বিভিন্ন প্রশিক্ষণ কার্যক্রম অবলোকন করেন এবং প্রতিষ্ঠানটির কমান্ড্যান্ট এর সাথে বাংলাদেশী শান্তিরক্ষীদের প্রশিক্ষণের বিষয়ে মতবিনিময় করেন। উল্লেখ্য, বিপসট বাংলাদেশ সেনাবাহিনী তথা সশস্ত্র বাহিনীর একটি আন্তর্জাতিক মানের প্রশিক্ষণ প্রতিষ্ঠান যেখানে জাতিসংঘ শান্তিরক্ষা অপারেশন, শান্তি ও নিরাপত্তা বিষয়ে বিশে^র বিভিন্ন দেশের শান্তিরক্ষীদের প্রশিক্ষণ প্রদান করা হয়। বিপসটের কমান্ড্যান্ট মেজর জেনারেল আবদুল কাইয়ুম মোল্লা আগত সকল অতিথিদের অভ্যর্থনা জানান। পরিদর্শনের অন্যতম বিষয়বস্থ হিসেবে বিপসট এর গুরুত্বপূর্ণ প্রশিক্ষণ কার্যক্রম উপস্থাপন ছাড়াও বর্তমান সময়ের শান্তিরক্ষা কার্যক্রমের একটি গুরুত্বপূর্ণ ম্যানডেট- প্রতিঊল পরিস্থিতির আলোকে‘‘বেসামরিক জনগণের নিরাপত্তা’’ সংক্রান্ত বাস্তবধর্মী অভিযানের একটি মহড়া প্রদর্শন করা হয়। পরিদর্শনকালে বাংলাদেশের আর্মি ট্রেনিং এন্ড ডকট্রিন কমান্ড (আর্টডক) এর জেনারেল অফিসার কমান্ডিং (জিওসি) লে. জেনারেল এস এম মতিউর রহমান ছাড়াও সেনাসদরের বিভিন্ন পরিদপ্তরের পরিচালক উপস্থিত ছিলেন। আগত বিদেশী অতিথিরাদ বিপসট এর প্রশিক্ষণের মান ও প্রশিক্ষণ সুবিধাদি এবং বিশ্বব্যাপী শান্তিরক্ষায় বাংলাদেশী শান্তিরক্ষীদের মহতি অবদানের ভূয়সী প্রশংসা করেন।-আইএসপিআর



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ