Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ই-টিনের সঙ্গে আয়কর রিটার্ন বাধ্যতামূলক করার প্রস্তাব

সরকারি সেবা

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ এপ্রিল, ২০২১, ১২:০১ এএম

ই-টিন ব্যবহার করে সরকারি বিভিন্ন সেবা নিতে সর্বশেষ অর্থবছরের আয়কর রিটার্নের প্রাপ্তিস্বীকারপত্র বাধ্যতামূলক করার প্রস্তাব দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। স¤প্রতি রাজস্ব বোর্ড চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের কাছে এই প্রস্তাব দেয়া হয়।

এতে বলা হয়, উল্লেখযোগ্য একটি অংশ ই- টিন ব্যবহার করে ট্রেড লাইসেন্স নবায়ন, মোটরযান ও নৌযান নবায়ন, ঠিকাদারি প্রতিষ্ঠানের তালিকাভুক্তি, আইআরসি, ইআরসিসহ বিভিন্ন সুবিধা গ্রহণ করছে। কিন্তু ই-টিনধারীরা আয়কর রিটার্ন দাখিল করছেন না। যেমন- একজন মোটরযান মালিক রিটার্ন দাখিল না করেই ই-টিন দাখিলপূর্বক তার মোটরযান নবায়ন করার সুযোগ পাচ্ছেন। এ সুবিধা বন্ধে ও ট্যাক্স নেট, ট্যাক্স কমপ্লায়েন্স বৃদ্ধি করতে সরকারি এসব পরিষেবায় ই-টিন দাখিলের পাশাপাশি সর্বশেষ করবর্ষের রিটার্নের প্রাপ্তিস্বীকারপত্র দাখিল বাধ্যতামূলক করতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বলেছে রাজস্ব বোর্ড।

জানা গেছে, রূপকল্প ২০৪১ বাস্তবায়নে সরকারের চলমান উন্নয়ন কর্মকান্ডের ধারা নিরবচ্ছিন্নভাবে অব্যাহত রাখতে অভ্যন্তরীণ উৎস হতে রাজস্ব আহরণের ওপর অধিক গুরুত্বারোপ করা হচ্ছে।
রাজস্ব আহরণের অন্যতম প্রধান উৎস হলো আয়কর। চলতি বছরে শুধুমাত্র আয়কর খাত থেকে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৯৭ হাজার কোটি টাকা। আরও জানা যায়, আয়কর রিটার্ন দাখিল ও উৎসে কর কর্তন কার্যক্রম বেগবান করার লক্ষ্যে গত মার্চ মাসের ১৫ তারিখ অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সম্মেলন কক্ষে রাজস্ব আদায় কার্যক্রমে গুরুত্বপূর্ণ দশটি মন্ত্রণালয় ও রাজস্ব বোর্ডের প্রতিনিধিদের সঙ্গে আন্তঃমন্ত্রণালয় সভা অনুষ্ঠিত হয়।

সভায় জানানো হয়, কোনো পণ্য সরবরাহ চুক্তি সম্পাদন বা সেবা প্রদানের দরপত্র দাখিলের ক্ষেত্রে টিন সার্টিফিকেট দাখিলের বাধ্যবাধকতা রয়েছে। একইভাবে ট্রেড লাইসেন্স নবায়ন, মোটরযান রেজিস্ট্রেশন, নৌযান রেজিস্ট্রেশন, আইআরসি, ইআরসি, ঠিকাদারি প্রতিষ্ঠানের তালিকাভুক্তি ও নবায়নের ক্ষেত্রে টিন সনদপত্র গ্রহণের বাধ্যবাধকতা রয়েছে। তবে কিছু টিনধারী শুধুমাত্র ই-টিন সার্টিফিকেট ব্যবহার করছেন তবে আয়কর রিটার্ন দিচ্ছেন না। এরই পরিপ্রেক্ষিতে ই-টিন ব্যবহারে রিটার্ন দাখিলের প্রাপ্তিস্বীকারপত্র বাধ্যতামূলক করার প্রস্তাব দিল রাজস্ব বোর্ড।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আয়কর রিটার্ন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ