Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

নারী-পুরুষ পক্ষপাত!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ এপ্রিল, ২০২১, ১২:০১ এএম

একই স্থানে পুরুষ ও নারীদের জন্য চাকরির পৃথক বিজ্ঞাপন দেখাচ্ছে। বিশেষজ্ঞদের মতে, এই ধরনের বিজ্ঞাপন বৈষম্য বিরোধী আইনের চোখে অপরাধ। সাউদার্ন ক্যালিফোর্নিয়ার গবেষকরা ফেসবুক ও লিঙ্কডইনের বিজ্ঞাপনের অ্যালগরিদম নিয়ে গবেষণা করার সময় জানতে পেরেছেন চাকরির বিজ্ঞাপনে লিঙ্গ-পক্ষপাতদুষ্ট ফলাফল দেখাচ্ছে ফেসুবুক।
ছেলেদের ক্ষেত্রে ডমিনোজ পিজা ডেলিভারির মতো চাকরির বিজ্ঞাপন বেশি দেখিয়েছে তারা। অন্যদিকে মহিলাদের জন্য দেখিয়েছে ইন্সটাকার্ট শপারের বিজ্ঞাপন। পাশাপাশিই আবার বেশি বেতনের ইঞ্জিনিয়ারিং চাকরির ক্ষেত্রেও লিঙ্গ-পক্ষপাতদুষ্ট চাকরির বিজ্ঞাপন দেখিয়েছে ফেসবুক। নেটফ্লিক্স, এনভিডিয়ার মতো কোম্পানিতেও একই ধরনের ফলাফল নজরে এসেছে। যদিও লিঙ্কডইনে চাকরির বিজ্ঞাপন দেখানোর সময় লিঙ্গ-পক্ষপাতদুষ্টতার কোনও প্রমাণ এখনও পর্যন্ত পাওয়া যায়নি।
চতুর্দিক থেকে অভিযোগ জমা হওয়ার পরই একপ্রকার বাধ্য হয়ে বিবৃতি জারি করে ফেসবুক। সেখানে এই সোশ্যাল মিডিয়া জায়ান্ট লিখছে, ‘লিঙ্গ-পক্ষপাতদুষ্ট বিজ্ঞাপন দেখানো হলে কোম্পানির তরফে যথাযথ ব্যবস্থা নেয়া হবে।’ পাশাপাশিই ফেসুবুক আরও বলছে, ‘গ্রাহককে সঠিক বিজ্ঞাপন দেখানোর জন্য আমাদের সিস্টেম বিভিন্ন ধরনের তথ্য যাচাই করে। এর ফলে গ্রাহককে তার পছন্দের বিজ্ঞাপন দেখানো সম্ভব হয়। তবে গবেষণাপত্রে প্রকাশিত রিপোর্টের উদ্বেগ আমরা বুঝতে পেরেছি এবং সেই মোতাবেক ব্যবস্থাও নেয়া হবে।’ সূত্র : টিওআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ