Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

রমজানে তেল-চিনির দাম নির্ধারণ

বাজারে চাহিদা ও সরবরাহ পরিস্থিতি স্বাভাবিক থাকবে -মোহাম্মদ ইউসুফ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ এপ্রিল, ২০২১, ১২:০১ এএম

আসন্ন রমজানে নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্যের যৌক্তিক খুচরা মূল্য নির্ধারণ করেছে কৃষি বিপণন অধিদফতর। গতকাল রাজধানীর কৃষি বিপণন অধিদফতর কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান সংস্থাটির মহাপরিচালক মোহাম্মদ ইউসুফ।
বেঁধে দেয়া মূল্য অনুসারে প্রতি কেজি পেঁয়াজের দাম ৪০ টাকা, চিনি ৬৭ টাকা এবং সয়াবিন তেল লিটারে ১৩৯ টাকা। পেঁয়াজ, চিনি ও সয়াবিন তেলসহ নিত্য প্রয়োজনীয় ৪১টি কৃষিপণ্যের খুচরা মূল্য নির্ধারণ করা হয়েছে।
বাজার মনিটরিংয়ে ভ্রাম্যমান আদালতসহ মাঠে থাকবে ৩ মন্ত্রণালয় ও ৩টি সেবা প্রতিষ্ঠান। তবে, যৌথ বাজার তদারকিতে আস্থা রাখতে পারছেন না ক্রেতা-বিক্রেতারা।
অতীত অভিজ্ঞতার কারণে এই কড়াকড়িকেও ক্রেতারা ইতিবাচক হিসেবে নিতে পারছেন না। তারা বলছেন, সবকিছুরই দাম বেড়ে যাচ্ছে। ১০ টাকা পর্যন্ত দাম বেড়েছে কোন কোন পণ্যের। রমজানকে সামনে রেখে সম্ভাব্য যেসব পণ্যের দাম বাড়ে সেগুলোর সরবরাহ নিশ্চিত করতে বলছেন অনেকেই।
একটু কম দামে ঘরে প্রতিদিনের প্রয়োজনীয় পণ্য নিয়ে যেতেই এই দরাদরি। সামনে রমজান। সিন্ডিকেট আর অসাধু ব্যবসায়ীদের দৌরাত্ম্যে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম হুহু করে বাড়ার মৌসুম।
এমন বাস্তবতাকে সামনে রেখেই কৃষি বিপণন অধিদফতর রাজধানীর খামারবাড়িতে এক সংবাদ সম্মেলন করে। মোট ৪১টি পণ্যের যৌক্তিক মূল্য বেধে দিয়ে জোর দিয়েছে বাজার তদারকিতে।
কৃষি বিপণন অধিদফতরের মহাপরিচালক মোহাম্মদ ইউসুফ বলেন, আসন্ন রমজানে বাজারে চাহিদা ও সরবরাহ পরিস্থিতি স্বাভাবিক থাকবে। সকলে মিলে আমরা মনিটরিং করে যে দামটা নির্ধারণ করা হয়েছে সে দামে যাতে বিক্রি করা হয় সে ব্যবস্থা গ্রহণ করা হবে। পুরো ঢাকা শহরে ৩০ টির উপরে মোবাইল টিম কাজ করেছে। যদি আমরা দেখতে পাই যে, কোন অসাদু ব্যবসায়ী বাজারে কৃত্তিম সংকট তৈরি করে দ্রব্যমূল্যের দাম বৃদ্ধির পায়তারা করে সেক্ষেত্রে আমরা আরও মনিটরিং ব্যবস্থা জোরদার করবো। ক্রেতারা বলছেন, মধ্যবিত্তরা বেশি ভুক্তভোগী হচ্ছে। আর, খুচরা বিক্রেতারা দুষছেন সিন্ডিকেটকে। বিত্রেতারা বলছেন, এ সপ্তাহে দাম কম হলেও পরের সপ্তাহে ২০ টাকা দাম বেড়ে যায়। তখন ক্রেতারা ঝগড়া শুরু করে। এদিকে, সকাল ৮টা থেকে ৫টা পর্যন্ত খোলা থাকছে রাজধানীর কাঁচা বাজারগুলো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রমজানে তেল-চিনি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ