Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

গ্রেফতারকৃত সকল উলামায়ে কেরামকে নিঃশর্ত মুক্তি দিন

বিভিন্ন ইসলামী দলের নেতৃবৃন্দ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ এপ্রিল, ২০২১, ১২:০০ এএম

দেশকে লকডাউনে ফেলে ওলাময়ে কেরামকে গ্রেফতারের যে মহড়া দেখাচ্ছে সরকার তাতে দেশের জন্য অশনি সঙ্কেত বয়ে আনবে। উলামায়ে কেরামকে গ্রেফতার ও নির্যাতনের এ পক্রিয়া চলতে থাকলে জনগণ প্রতিবাদ মুখর হয়ে উঠবে। উলামায়ে কেরাম কখনো ভাঙচুর ও হামলার সাথে জড়িত নন। হেফাজত কর্মীদের শহীদ করে তাদের ক্ষতিপূরণ না দিয়ে আজ অন্যায় ভাবে হেফাজত নেতাদের নামে মিথ্যা মামলা দিয়ে গ্রেফতার করে হয়রানি করা হচ্ছে তা কোন ক্রমেই মেনে নেয়া যায় না।
হেফাজতে ইসলাম বাংলাদেশ এর সাংগঠনিক সম্পাদক ও নেজামে ইসলাম পার্টির যুগ্ম মহাসচিব মাওলানা আজিজুল হক ইসলামাবাদী, ঢাকা মহানগর হেফাজতের সহসভাপতি মাওলানা ইলিয়াস হামিদী এবং মাওলানা রফিকুল ইসলাম মাদানীসহ গ্রেফতারকৃত সকল নেতাকর্মীদের অবিলম্বে নিঃশর্ত মুক্তি দিতে হবে। গতকাল সোমবার বিভিন্ন ইসলামী দলের নেতৃবৃন্দ পৃথক পৃথক বিবৃতিতে এসব কথা বলেন।
বাংলাদেশ নেজামে ইসলাম পাটি : বাংলাদেশ নেজামে ইসলাম পার্টির আমীর আল্লামা সরওয়ার কামাল আজিজি এবং পার্টির মহাসচিব আল্লামা মুসা বিন ইজহার গতকাল এক বিবৃতিতে মাওলানা আজিজুল হক ইসলামাবাদীসহ বিভিন্ন উলামায়ে কেরামকে গ্রেফতারের ঘটনায় তীব্র প্রতিবাদ ও নিন্দা জানিয়ে বলেন, সরকার যেভাবে হেফাজতে ইসলামকে দমন করার জন্য মাঠে নেমেছে তা নীতিনৈকিকতা, রাজনৈতিক ও রাষ্ট্রীয় শিষ্টাচারের সকলসীমা লঙ্ঘন করেছে। এই ফ্যাসিবাদি অশুভ তৎপরতা অনতিবিলম্বে বন্ধ করতে হবে। অন্যথায় এর পরিণাম সরকারের জন্য শুভ হবে না। নেতৃদ্বয় আরো বলেন, নরেন্দ্র মোদির আগমন বিরোধী আন্দোলনে জনতার উপর নির্বিচারে গুলি চালিয়ে ও সন্ত্রাসী হামলা করে হতাহতের সাথে জড়িত প্রসাশনের চিহ্নিত শ্রেণি ও হেলমেট বাহিনীর বিচার না করে দেশপ্রেমিক জনগোষ্ঠীকে হয়রানি করা হচ্ছে। নেতৃদ্বয় এযাবৎ গ্রেফতারকৃত সকল উলামায়ে কেরামকে মুক্তি এবং মাদরাসা গুলোতে হয়রানিমূলক তৎপরতা বন্ধ করার জোর দাবি জানান।
বাংলাদেশ খেলাফত মজলিস ঢাকা মহানগর : নারায়ণগঞ্জের মদনপুর থেকে বাংলাদেশ খেলাফত মজলিস ঢাকা মহানগরীর সহ-সভাপতি মুফতি ইলিয়াস হামিদি ও ঢাকার জুরাইন থেকে নারায়ণগঞ্জ জেলা সহ-সভাপতি মাওলানা ইকবাল হোসাইনসহ সারাদেশে গ্রেফতার হওয়া আলেম-উলামা ও সাধারণ জনগণের নিঃশর্ত মুক্তির দাবি জানিয়েছেন বাংলাদেশ খেলাফত মজলিসের আমীর শায়খুল হাদীস আল্লামা ইসমাঈল নূরপুরী, নায়েবে আমীর মাওলানা ইউসুফ আশরাফ, মাওলানা আফজালুর রহমান, মাওলানা রেজাউল করিম জালালী, মাওলানা খুরশিদ আলম কাসেমী, মাওলানা আলী উসমান, মুফতি সাঈদ নূর ও মহাসচিব মাওলানা মুহাম্মদ মামুনুল হক। গতকাল সোমবার এক বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, সারাদেশে দিন দিন করোনা মহামারি বেড়েই চলছে। মানুষ মহা আতঙ্কগ্রস্ত। এর মাঝে বিভিন্ন জায়গায় মসজিদ, মাদরাসা ও বাড়িতে বাড়িতে গিয়ে আলেম-উলামা ও সাধারণ মানুষদের হয়রানি ও গ্রেফতার করা হচ্ছে। এটা দেশ ও জাতির জন্য বিপদ ডেকে আনবে। আল্লাহকে ভয় করুন। আলেম-উলামা ও নিরীহ সাধারণ মানুষকে হয়রানি ও গ্রেফতার বন্ধ করুন এবং গ্রেফতারকৃতদের নিঃশর্ত মুক্তি দিন।
নেতৃবৃন্দ বলেন, আল্লাহর আযাব ও গযব থেকে মুক্তি পেতে সবাইকে বেশি বেশি তাওবা ইসতেগফার করতে হবে। নেতৃবৃন্দ সারাদেশের হিফজ ও নূরানী মাদরাসাগুলো লকডাউনের আওতামুক্ত রাখার জন্য সরকারের প্রতি আহ্বান জানান। বাংলাদেশ জনসেবা আন্দোলন : হেফাজতে ইসলাম বাংলাদেশের সাংগঠনিক সম্পাদক মাওলানা আজিজুল হক ইসলামাবাদীসহ অন্যান্য নেতা কর্মিদের গ্রেফতারের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বাংলাদেশ জনসেবা আন্দোলনের চেয়ারম্যান মুফতি ফখরুল ইসলাম বলেছেন, উলামায়ে কেরাম কখনো ভাঙচুর ও হামলার সাথে জড়িত নন। হেফাজত কর্মিদের শহীদ করে তাদের ক্ষতিপূরণ না দিয়ে আজ অন্যায় ভাবে হেফাজত নেতাদের নামে মিথ্যা মামলা দিয়ে গ্রেফতার করে হয়রানি করা হচ্ছে তা কোন ক্রমেই মেনে নেয়া যায় না।
মুফতি ফখরুল ইসলাম বলেন, দেশকে লকডাউনে ফেলে উলাময়ে কেরামকে গ্রেফতারের যে মহড়া দেয়া হচ্ছে তাতে দেশের জন্য অশনি সঙ্কেত বয়ে আনবে। উলামায়ে কেরামকে গ্রেফতার ও নির্যাতনের এ পক্রিয়া চলতে থাকলে জনগণ প্রতিবাদ মুখর হয়ে উঠবে। তিনি গ্রেফতারকৃত সকল উলামায়ে কেরাম ও নেতা কর্মিদের নিঃশর্মুত মুক্তি দাবি জানান।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হেফাজতে ইসলাম


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ