Inqilab Logo

রোববার, ১৭ অক্টোবর ২০২১, ০১ কার্তিক ১৪২৮, ০৯ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

মধ্যপ্রাচ্যসহ অনেক দেশে রমজান শুরু আজ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ এপ্রিল, ২০২১, ১২:০০ এএম

পবিত্র মাহে রমজান এবং সেই সাথে রোজা পালন শুরু হয়েছে সউদী আরবসহ মধ্যপ্রাচ্যে এবং পশ্চিমা বিশ্বে। করোনাভাইরাসে সংক্রমণের মধ্যে এটি হচ্ছে বিশ্বের দ্বিতীয় রমজান তথা রোজা পালন। ইসলামে হিজরী সনের ৯ম মাস রমজান। ইসলামের পাঁচটি স্তম্ভের মধ্যে রোজা পালন একটি যা এই রমজান মাসে বয়োঃবৃদ্ধ, গুরুতর অসুস্থ, মুসাফির, ঋতুবতী ও স্তন্যদাত্রী ছাড়া প্রত্যেক মুসলিমকে পালন করতে হয়। গত রোববার ২৯ শাবান সন্ধ্যায় মধ্যপ্রাচ্যসহ পশ্চিমা বিশ্বে পবিত্র রমজান মাসের চাঁদ দেখা না যাওয়ায় আজ মঙ্গলবার থেকে ১ রমজান গণনা করা হবে বলে নিশ্চিত হয়ে যায়। আন্তর্জাতিক সৌর কেন্দ্র অনুসারে, তুরস্ক, ইরাক, ইয়েমেন, লেবানন, তিউনিসিয়া, মিসর, মালয়েশিয়া, ফিলিপাইন, ইন্দোনেশিয়া, অস্ট্রেলিয়াও আজ থেকে রোজা পালন শুরু করেছে।

এদিকে করোনার নতুন ঢেউ বৃদ্ধি পাওয়ায় সউদী আরবসহ বিভিন্ন দেশে তারাবীহ, ইফতারে বিধিনিষেধ আরোপ করেছে। কারফিউর সময়ে হওয়ায় তিউনিসিয়ায় মসজিদে এশা ও তারাবীহ নামাজ নিষিদ্ধ করা হয়েছে। সউদী আরব দেশটির সব মসজিদে ৩০ মিনিটে এশা ও তারাবীহ সমাপ্তির নির্দেশ দিয়েছে। মসজিদুল হারাম ও মসজিদে নববীতে তারাবীহ ১০ রাকাত আদায় এবং বয়স্কদের সাথে শিশুদের প্রবেশে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। এছাড়াও করোনা প্রটোকল মেনে দূরত্ব বজায় রেখে দাঁড়ানোর নির্দেশ দেয়া হয়েছে।

অপরদিকে কাতার, আরব আমীরাত, মালয়েশিয়াসহ অনেক দেশে রমজান উপলক্ষে নিতপণ্যে ব্যাপক ছাড় ঘোষণা করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ