Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৮ মে ২০২১, ০৪ জৈষ্ঠ্য ১৪২৮, ০৫ শাওয়াল ১৪৪২ হিজরী

সউদি আরবসহ মধ্যপ্রাচ্যে রোজা শুরু

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৩ এপ্রিল, ২০২১, ৯:৪৫ এএম | আপডেট : ১০:৫২ এএম, ১৩ এপ্রিল, ২০২১

রমজানের রোজা পালনে করোনাভাইরাস ছড়ায় না বলে ঘোষণা দিয়েছে বিশ্ব স্বাস্থ্যসংস্থা। আর শুভেচ্ছা বিনিময়ের মধ্য দিয়ে সউদি আরবসহ বিভিন্ন দেশে রোজা পালন শুরু হয়েছে।

সোমবার রমজান মাসের চাঁদ দেখা যাওয়ায় মঙ্গলবার (১৩ এপ্রিল) থেকে সউদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে রোজা শুরু হয়েছে। সোমবার সন্ধ্যাবেলায় দেশটির সর্বোচ্চ আদালত থেকে এ বিষয়ক ঘোষণা আসে।

রোজা শুরুর ঘোষণার পাশাপাশি সউদি বাদশাহ সালমান, যুবরাজ মোহাম্মদ বিন সালমান, দেশের নাগরিক ও বিশ্বের মুসলিম সম্প্রদায়ের মানুষকে পবিত্র রমজানের শুভেচ্ছা জানিয়েছেন সৌদি আরবের সর্বোচ্চ আদালত। বিশ্বজুড়ে করোনা আবহে এ নিয়ে দ্বিতীয়বারের মতো রমজান পালন করছেন মধ্যপ্রাচ্যসহ বিশ্বের বিভিন্ন দেশের মুসলিমরা।

পবিত্র রমজান মাসের শুরু উপলক্ষে দেশ ও বিশ্ববাসীকে শুভেচ্ছা জানিয়েছেন সউদি বাদশাহ সালমান। শুভেচ্ছাবর্তায় তিনি বলেন, ‘বছর ঘুরে আবারও পবিত্র রমজান মাস আমাদের সামনে উপস্থিত হয়েছে। এমন এক সময়ে আমরা এই মাসটি পালন করতে যাচ্ছি, যখন করোনা মহামারিতে বিশ্ব পর্যুদস্ত অবস্থায় আছে।’

‘বৈজ্ঞানিক উপায়ে যদি মহামারি নিয়ন্ত্রণের চেষ্টা না করা হতো, তাহলে পরিস্থিতি আরও ভয়াবহ রূপ নিত। আমরা পরম করুণাময়কে এজন্য ধন্যবাদ জানাচ্ছি।’

সউদি আরবের সরকারী কর্মকর্তারা জানিয়েছেন, রমজান মাসে করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে কিছু বিধি-নিষেধ জারি করেছে সরকার। সেই অনুযায়ী, মদিনায় মসজিদে নবী বা নবী মসজিদে নামাজ আদায় করতে হলে অবশ্যই করোনা টিকা নিতে হবে।

পাশাপাশি, এই মাসে যারা মক্কার কাবা শরীফে উমরাহ পালন করতে ইচ্ছুক, তাদের অবশ্যই অনুমতিপত্র সঙ্গে রাখতে হবে। উমরাহর উদ্দেশে কাবায় উপস্থিত কোনো ব্যক্তির কাছে যদি অনুমতিপত্র না থাকে সেক্ষেত্রে তাকে সর্বোচ্চ ১০ হাজার রিয়াল পর্যন্ত জরিমানা গুনতে হতে পারে।

এছাড়া জনসমাগমপূর্ণ স্থানে ইফতার, সেহেরির ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। নিরুৎসাহিত করা হয়েছে ইতি’কাফও।

সূত্র: আরব নিউজ



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রমজান


আরও
আরও পড়ুন