Inqilab Logo

ঢাকা, সোমবার, ১০ মে ২০২১, ২৭ বৈশাখ ১৪২৮, ২৭ রমজান ১৪৪২ হিজরী

জরিমানা আরোপের পর দুই দিন হলো, সম্পদ বাড়লো জ্যাক মার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৩ এপ্রিল, ২০২১, ৫:৩৬ পিএম

গত শনিবার বাজারে একচেটিয়া আধিপত্য তৈরি করার অভিযোগে জ্যাক মার আলিবাবা গ্রুপকে ২৭৫ কোটি ডলার জরিমানা করেছিল চীনের নীতিনির্ধারণী কর্তৃপক্ষ। এটি এ ধরনের জরিমানার ক্ষেত্রে সর্বোচ্চ রেকর্ড। এর দুই দিন পর সোমবার নিউইয়র্ক পুঁজিবাজারে আলিবাবার আমেরিকান ডেপোজিটরি রিসিপ্ট (ডিআর) ৯ দশমিক ৩ শতাংশ পর্যন্ত বেড়ে যায়। -ব্লুমবার্গ

এর মধ্য দিয়ে প্রায় চার বছরের মধ্যে সর্বোচ্চ উত্থান দেখায় আলিবাবা। ব্লুমবার্গ বিলিয়নিয়ার্স ইনডেক্স অনুযায়ী, জ্যাক মার অর্থের পরিমাণ ২.৩ বিলিয়ন মার্কিন ডলার বেড়ে ৫২.১ বিলিয়ন ডলারে পৌঁছেছে। আর মঙ্গলবার হংকং শেয়ার বাজারে ৩ দশমিক ৪ শতাংশ পর্যন্ত দরবৃদ্ধির মধ্য দিয়ে আলিবাবার লেনদেন শুরু হয়। গত বছর পর্যন্ত চীনের শীর্ষ ধনী ছিলেন জ্যাক মা। তবে, দেশটির সরকারি নিয়ন্ত্রণ সংস্থা একচেটিয়া আধিপত্যের বিরুদ্ধে সরব হলে শত কোটি টাকা হারান তিনি।

জ্যাকমার অ্যান্ট গ্রুপ করপোরেশন পুঁজিবাজারে নামার মাত্র দুইদিন আগে এই কর্মসূচি প্রতিষ্ঠানটির আইপিও বা প্রাথমিক গণপ্রস্তাবে প্রতিবন্ধকতার সৃষ্টি করে। পানির বোতল উৎপাদনকারী প্রতিষ্ঠান নংফু স্প্রিং করপোরেশনের প্রতিষ্ঠাতা জং শানশান এবং টেনসেন্ট হোল্ডিংস লিমিটেডের প্রতিষ্ঠাতা পনি মার পর জ্যাক মা এখন চীনের শীর্ষ তৃতীয় ধনী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ