Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ০৬ মে ২০২১, ২৩ বৈশাখ ১৪২৮, ২৩ রমজান ১৪৪২ হিজরী

পশ্চিমবঙ্গের পঞ্চম দফার ৭৯ প্রার্থীর বিরুদ্ধে রয়েছে ফৌজদারি মামলা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ এপ্রিল, ২০২১, ৭:৫৭ পিএম

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যে পঞ্চম দফার ৭৯ প্রার্থীর বিরুদ্ধে ঝুলছে খুন-ধর্ষণ বা অন্য ফৌজদারি মামলা! আগামী ১৭ এপ্রিল পঞ্চম দফা নির্বাচন। রাজ্যের ৪৫ কেন্দ্রের ৩১৮ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ করবে এলাকার জনসাধারণ। তার আগে নির্বাচন কমিশনে প্রার্থীদের পেশ করা হলফনামা থেকে এই তথ্য জানা গেছে। এদিকে, নির্বাচনের এই দফায় কোনওরকম অশান্তি এড়াতে রেকর্ড সংখ্যক বাহিনী মোতায়েন করছে কমিশন।

জানা গেছে, পঞ্চম দফায় পশ্চিমবঙ্গের যে সব কেন্দ্রে ভোট রয়েছে, সেই সব কেন্দ্রে বিভিন্ন রাজনৈতিক দলের মনোনীত প্রার্থীদের মধ্যে ২৫ শতাংশের বিরুদ্ধে এক বা একাধিক ফৌজদারি মামলা রয়েছে। অর্থাৎ, ৩১৮ জনের মধ্যে ৭৯ জনের বিরুদ্ধে কোনও না কোনও ফৌজদারি মামলা রয়েছে এবং ৬৪ জনের (২০ শতাংশ) ক্ষেত্রে সেই মামলা অত্যন্ত গুরুতর। এডিআর রিপোর্ট অনুযায়ী, যে ৪৫ কেন্দ্রে পঞ্চম দফায় নির্বাচন হবে, তার মধ্যে ৯টি কেন্দ্রে লাল সতর্কতা (কেন্দ্রগুলিতে মনোনীত প্রার্থীদের মধ্যে কমপক্ষে ৩ জনের বিরুদ্ধে কোনও না কোনও ফৌজদারি মামলা চলছে) রয়েছে।

রিপোর্ট অনুযায়ী, যে সমস্ত প্রার্থীদের বিরুদ্ধে মামলা রয়েছে, তাদের মধ্যে ১৩ জনের ক্ষেত্রে মহিলা সংক্রান্ত কোনও না কোনও মামলা রয়েছে। একজনের বিরুদ্ধে রয়েছে ধর্ষণের মামলাও। ৯ জনের বিরুদ্ধে খুন, ২০ জনের বিরুদ্ধে খুনের চেষ্টার মামলা ঝুলছে। যে ৭৯ জনের তালিকা প্রকাশিত হয়েছে, তাদের মধ্যে ২৮ জন বিজেপি (৬২ শতাংশ), ১৮ জন তৃণমূল (৪৩ শতাংশ), ১০ জন সিপিআইএম (৪০ শতাংশ) এবং ২ জন নির্দল প্রার্থী। আরও বিশ্লেষণ করলে বিজেপির ২৩, তৃণমূলের ১৬, সিপিআইএমের ৭ এবং এক সতন্ত্র প্রার্থীর বিরুদ্ধে মামলা গুরুতর।

এদিকে, পশ্চিমবঙ্গ রাজ্যের পঞ্চম দফা নির্বাচনে কোনওরকম অশান্তি এড়াতে রেকর্ড সংখ্যক বাহিনী মোতায়েন করছে কমিশন। সূত্রের খবর, ১৭ এপ্রিল রাজ্যের পঞ্চম দফায় ছয় জেলায় ৪৫টি বিধানসভা কেন্দ্রে মোতায়েন থাকবে মোট ১ হাজার ৭১ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। যার মধ্যে ৮৫৩ কোম্পানি থাকবে শুধুমাত্র ভোটের কাজে।

কমিশন সূত্রে খবর, উত্তর ২৪ পরগনার বারাসত পুলিশ জেলায় থাকবে ৬৯ কোম্পানি, বারাকপুরে ৬১ কোম্পানি, বসিরহাটে ১০৭ কোম্পানি, এছাড়াও বিধাননগরে ৪৬ কোম্পানি আধাসেনা মোতায়েন থাকবে। পাহাড়ের ভোটের রাখা হচ্ছে পর্যাপ্ত সংখ্যক বাহিনী। জানা গিয়েছে, দার্জিলিংয়ে ৬৮ কোম্পানি, জলপাইগুড়িতে ১২২ কোম্পানি, কালিম্পংয়ে ২১ কোম্পানি ও শিলিগুড়িতে ৫৩ কোম্পানি আধা ফৌজ রাখা হবে। এছাড়াও নদিয়ার কৃষ্ণনগরে ১১ ও রানাঘাটে ১৪০ কোম্পানি আধাসেনা থাকবে। পাশাপাশি পূর্ব বর্ধমানে ভোটের নিরাপত্তায় থাকবে মোট ১৫৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। সূত্র: ওয়ান ইন্ডিয়া, নিউজ ১৮।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন