Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

মাদারীপুর আবহাওয়া অফিস ঝুঁকিপূর্ণ

আবুল হাসান সোহেল, মাদারীপুর থেকে | প্রকাশের সময় : ১৪ এপ্রিল, ২০২১, ১২:০৩ এএম

নানা সমস্যায় জর্জরিত মাদারীপুর আবহাওয়া অফিস। ঝুঁকিপূর্ণ অফিসে দীর্ঘদিন কার্যক্রম চললেও কর্তৃপক্ষের উদাসীনতায় সমস্যা নিরসন হচ্ছে না। ফলে জনসাধারণ কাক্সিক্ষত সেবা থেকে বঞ্চিতের পাশাপাশি নিরাপত্তাহীনতায় ভুগছেন কর্মরতরা।

মাদারীপুর আবহাওয়া অফিস সূত্রে জানা যায়, ১৯৭৪ সালে মাদারীপুর শহরের কুলপদ্মী এলাকার বকুলতলায় তৎকালীন হিন্দু জমিদার বলরাম সাহার পুরনো ভবনসহ ১ একর ৩৪ শতাংশ জমি ক্রয় করে ওই পুরনো ভবনে আবহাওয়া অফিসের কার্যক্রম শুরু হয়। তখন থেকে অদ্যাবধি ওই ভবনেই কাজ চলছে অফিসের কাজকর্ম। দীর্ঘদিনের পুরনো ভবনটি ব্যবহারের অনুপযোগী হয়ে পড়ছে। মূল ভবনের সামনে সংযুক্ত ৪০ ফুটের তিন কক্ষ বিশিষ্ট একটি ছোট ভবন ১৯৮০ সালে সরকারিভাবে পরিত্যক্ত ঘোষণা করে ভবন অপসারণের জন্য টেন্ডার আহŸান করা হয়। তবে যথাযথ মূল্য না পাওয়ার আশঙ্কায় পরিত্যক্ত ওই ভবন ভেঙে ফেলা হয়নি। আবহাওয়া অফিসের মূলভবনের মেঝে স্বাস্থ্যসম্মত না হওয়ায় মেঝের ১টি কক্ষে এবং দোতলায় অফিসিয়াল কাজ করতে হচ্ছে সংশ্লিষ্টদের। মূলভবনের অনেকাংশে ফাটল দেখা দিয়েছে। ছাদের পলেস্তরা খসে পড়ছে। ভেতরে দেয়ালের রং ওঠে গিয়ে বিবর্ণ ও স্যাতস্যাতে হয়ে গেছে। বৃষ্টির দিনে ছাদ চুইয়ে পানি পড়ে অফিসের মূল্যবান যন্ত্রপাতি ও প্রয়োজনীয় কাগজপত্র ভিজে নষ্ট হয়ে যায়। সামান্য ভ‚-কম্পন, ঝড়ো হাওয়া বা সাইক্লোন হলে আতঙ্কের মধ্যে কাজকর্ম করতে হয়।

স্থানীয়দের সাথে কথা বলে জানা গেছে, শহরের নির্জন পরিবেশে অবস্থিত এ আবহাওয়া অফিসের এরিয়ায় বিকেলে ও সন্ধ্যার পরে মাদকসেবীদের আড্ডা বসে। রাতে মদ-গাঁজা সেবন করার ফলে আবহওয়া অফিস এলাকাটি মাদকসেবীদের অভয়ারণ্যে পরিণত হয়েছে। কেউ প্রতিবাদ করতে সাহস পায় না। এদের মাদকসেবীদের অপতৎপরতা রোধে পুলিশের একটি টিম নজরদারী কাজ করবে বলে পুলিশ সুপার গোলাম মোস্তফা রাসেল জানান।

আবহাওয়া অফিসের অফিস ইনচার্জ মো. মনিরুজ্জামান জানান, বর্তমানে আবহাওয়া অফিসের ৮ জনের পদ থাকলেও কর্মরত আছে ৫ জনের মধ্যে ১ জন বর্তমানে অসুস্থ। ৪র্থ শ্রেণির কোনো কর্মচারী নেই। প্রহরী না থাকায় অফিসের নিরাপত্তার জন্য সার্বক্ষণিক প্রধান ফটক বন্ধ রাখতে হয়। পরিচ্ছন্নকর্মী না থাকায় অফিসের ভেতর-বাইরে অপরিচ্ছন্ন থাকে। বাইরে চলাচলের রাস্তা পরিস্কার না করায় ঝোপ জঙ্গল তৈরি হওয়ায় বিষাক্ত সাপের আতঙ্ক রয়েছে। নতুন ভবন নির্মাণের জন্য অনেকবার ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে চিঠি দিয়েছি। কিন্তু আজ পর্যন্ত তার কোনো ফল পাওয়া যায়নি।
এদিকে মাদারীপুর জেলা প্রশাসক ড. রহিমা খাতুন জানান, ঝুঁকিপূর্ণ আবহাওয়া অফিসটি আমি পরিদর্শন করে এ ব্যাপারে যথাযথ ব্যবস্থা নেয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ