Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৫ মে ২০২১, ০১ জৈষ্ঠ্য ১৪২৮, ০২ শাওয়াল ১৪৪২ হিজরী

চট্টগ্রামে পুলিশের ফিল্ড হাসপাতাল উদ্বোধন

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৩ এপ্রিল, ২০২১, ৯:৫৬ পিএম

করোনাভাইরাস সংক্রমণের দ্বিতীয় ধাপ মোকাবিলায় চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ ও বিদ্যানন্দ ফাউন্ডশনের উদ্যোগে বন্দর নগরীর পাহাড়তলী থানাধীন বিটাক মোড়ে স্থাপন করা হল সিএমপি-বিদ্যানন্দ ফিল্ড হাসপাতাল। মঙ্গলবার হাসপাতালের উদ্বোধন করেন প্রফেসর ড. অনুপম সেন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর। কোভিড- ১৯ সংক্রমণ থেকে জনগণকে সুরক্ষায় সিএমপি ও বিদ্যানন্দ ফাউন্ডেশনের সমন্বয়ে দ্বিতীয় বারের মত এই উদ্যোগ গ্রহণ করা হল।

জনগণের অর্থায়নে নির্মিত এই হাসপাতালে সম্পূর্ণ বিনামূল্যে করোনা পজেটিভ রোগীদের পাশাপাশি অন্যান্য উপসর্গের রোগীদেরও চিকিৎসা দেওয়া হবে। সম্পূর্ণ বিনামূল্যে করা হবে করোনা টেস্ট। এক জন অভিজ্ঞ কনসালট্যান্টের অধীনে ৮ জন দক্ষ চিকিৎসক, ১২ জন নার্স ও ৫০ জনের অধিক স্বেচ্ছাসেবকের সমন্বয়ে গঠিত টিম থাকবে রোগীদের সার্বক্ষণিক চিকিৎসার দায়িত্বে। এছাড়াও টেলিমেডিসিন সেবার মাধ্যমে যুক্ত হবেন দেশ বিদেশের বিভিন্ন প্রান্তের দক্ষ চিকিৎসকগণ। ৭০ শয্যা বিশিষ্ট এই হাসপাতালের প্রতিটি বেডে রয়েছে অক্সিজেন সরবরাহ ব্যবস্থা। এর মধ্যে ২৪ টি বেডে রয়েছে সেন্ট্রাল অক্সিজেন সাপ্লাই সিস্টেম। ৩ টি বেডে সংযুক্ত রয়েছে হাই ফ্লো নাজাল ক্যানুলা। আক্রান্ত রোগীদের চিকিৎসায় সম্পূর্ণ বিনামূল্যে বিভিন্ন ধরনের ওষুধ ও টেস্টের ব্যবস্থা করা হয়েছে। এছাড়াও হাসপাতালের পক্ষ থেকে আক্রান্ত রোগীদের দৈনিক ৪ বেলা খাবারের ব্যবস্থা থাকবে। রোগীদের যাতায়াতের জন্য সার্বক্ষণিক প্রস্তুত থাকবে অ্যাম্বুলেন্স। সমাজের অসহায় ও দুস্থ মানুষের পাশাপাশি নগরীর সকল জনসাধারণ এই হাসপাতালে চিকিৎসা গ্রহণ করতে পারবেন।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ কমিশনার(ক্রাইম এন্ড অপারেশন) মোঃ শামসুল আলম, অতিরিক্ত পুলিশ কমিশনার(ট্রাফিক) শ্যামল কুমার নাথ, উপ-পুলিশ কমিশনার(সদর) মোঃ আমির জাফর। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিদ্যানন্দ ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক শিপ্রা দাশ।



 

Show all comments
  • মাজহারুল কাদের ১৩ এপ্রিল, ২০২১, ১১:৩৬ পিএম says : 0
    নিঃসন্দেহে একটি মহতী উদ্যোগ। মানবতার সেবায় এই মুহুর্তে এরকম আরো অনেক প্রতিষ্টান/ব্যাক্তি এগিয়ে আসা উচিত।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চট্রগ্রাম


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ