Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৮ মে ২০২১, ০৪ জৈষ্ঠ্য ১৪২৮, ০৫ শাওয়াল ১৪৪২ হিজরী

‘উইকেট’ বদলে হয়ে যাচ্ছে ‘আউট’!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৪ এপ্রিল, ২০২১, ১২:০২ এএম

ক্রিকেটে ব্যাটসম্যানদের মাঠ ছেড়ে যাওয়াকে আনুষ্ঠানিক ভাষায় বলা হয় ‘উইকেট’। কিন্তু লোকমুখে এই শব্দটি ‘আউট’ নামেই বেশি পরিচিত। তাই প্রচলিত শব্দটিকে গুরুত্ব দিতেই দ্য হান্ড্রেড টুর্নামেন্ট এবার ‘উইকেট’-এর নাম বদলে ব্যবহার করবে ‘আউট’ শব্দটি।
১০০ বলের খেলা হলো দ্য হান্ড্রেড। নতুন এই টুর্নামেন্ট ২০২০ সালেই মাঠে গড়ানোর কথা ছিল। কিন্তু করোনা মহামারীর আঘাতে সব পরিকল্পনা ভেস্তে যায়। টুর্নামেন্টটি অনির্দিষ্টকালের জন্য স্থগিত হয়ে গিয়েছিল। ২০২১ সালে এসে আবার টুর্নামেন্টটি আয়োজনের তোড়জোড় শুরু করে ইংল্যান্ড। আন্তর্জাতিক ব্যস্ততা পাশ কাটিয়ে জুলাই মাসে দ্য হান্ড্রেড আয়োজনের সময় নির্ধারণ করা হয়েছে। টুর্নামেন্টটি মেয়েদের সংস্করণের খেলা শুরু হবে ২১ জুলাই ও ছেলেদেরটি শুরু হবে ২২ জুলাই।
এই টুর্নামেন্টটিকে সামনে রেখেই ভিন্ন ধারার চিন্তাভাবনা করছে ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। ক্রিকেটকে সবার কাছে আরও জনপ্রিয় করে তুলতেই তাদের এই চিন্তাভাবনা বলে জানানো হয়েছে। সেই ধারায় তারা ‘উইকেট’-কে এখন থেকে ‘আউট’ বলেই অভিহিত করবে।
টুর্নামেন্টটির কর্তব্যরত একজন ব্যক্তি বলেন, ‘দ্য হান্ড্রেড পরিকল্পনা করছে সবার কাছেই ক্রিকেটকে আরও জনপ্রিয় ও সহজবোধ্য করে তোলার। গবেষণায় দেখা গিয়েছে এই ক্ষেত্রে ভাষাও অনেক সময় বাধার সৃষ্টি করে। আমরা চাই দ্য হান্ড্রেড সবার কাছে পৌঁছে যাক, ভক্তরা এটি উপভোগ করুক। তাই আমরা এই পরিকল্পনাগুলো করছি, তবে সবকিছু এখনো নিশ্চিত করা হয়নি।’
ইংল্যান্ডের এই টুর্নামেন্টটিতে ক্রিকেটের আনুষ্ঠানিক ভাষার পরিবর্তন আনা হলে ধারাভাষ্যকারদেরও তখন এই নতুন ভাষার সাথে অভ্যস্ত হয়ে ধারা বিবরণী দিতে হবে। দ্য হান্ড্রেড কর্তৃপক্ষ সেই জন্য ধারাভাষ্যকারদের উৎসাহও দিবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট


আরও
আরও পড়ুন