Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ০৬ মে ২০২১, ২৩ বৈশাখ ১৪২৮, ২৩ রমজান ১৪৪২ হিজরী

লড়াইয়ের আবহে রমজানের আবেগ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৪ এপ্রিল, ২০২১, ১২:০২ এএম

গত সোমবার সউদী আরবসহ মধ্যপ্রাচ্যে দেখা গেছে পবিত্র রমজান মাসের চাঁদ। গতকাল থেকেই বিভিন্ন দেশে শুরু হয়ে গেছে রোজা। আজ থেকে বাংলাদেশেও শুরু হয়েছে মাহে রমজান। তার আগে পবিত্র এই মাসকে সামনে রেখে মুসলিমদের প্রতি শুভেচ্ছা জানিয়েছেন ফুটবল জগতের অনেক তারকা। এঁদের মধ্যে রয়েছেন পিএসজির ফরাসি ফরোয়ার্ড কিলিয়ান এমবাপ্পে থেকে শুরু করে লিভারপুলের মিসরীয় উইঙ্গার মোহাম্মদ সালাহ, সাবেক রিয়াল মাদ্রিদ ও আর্সেনালের জার্মান মিডফিল্ডার মেসুত ওজিলসহ আরও অনেকে। শুধু মুসলিম ফুটবল তারকারাই নন, পবিত্র এই মাসের গুরুত্ব স্মরণ করিয়ে দিয়ে সমগ্র মানব জাতীর কল্যাণ কামনা করে শুভেচ্ছা জানিয়েছেন ভিন্ন ধর্ম ও মতাদর্শের ক্রীড়া তারকারাও।
মোটামুটি সবাই সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারকে বেছে নিয়েছেন শুভেচ্ছা জানানোর জন্য। কিলিয়ান এমবাপ্পেই যেমন লিখেছেন, ‘সব মুসলিমকে রমজান মাসের শুভেচ্ছা।’ মোহাম্মদ সালাহ আবার শুভেচ্ছা দেওয়ার পাশাপাশি নিজের একটা ছবিও সংযুক্ত করে দিয়েছেন। লিখেছেন, ‘আমি সবাইকে রমজান মাসের শুভেচ্ছা জানাচ্ছি।’ এই আবেগ নিয়েই আজ রাতে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় লেগে তার দল লিভারপুল মাঠে নামবে স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদের বিপক্ষে। স্তাদিও আলফ্রোদো ডি স্তেফানোয় প্রথম লেগে ৩-১ গোলে পিছিয়ে থেকে আজ নিজেদের মাঠে অসাধ্য সাধনে নামবে ইংলিশ দলটি।
রিয়াল মাদ্রিদ, আর্সেনাল ও ভেরডার ব্রেমেনের সাবেক মিডফিল্ডার ও বর্তমানে তুরস্কের ফেনেরবাখেতে খেলা মেসুত ওজিল অবশ্য নিজের সাধারণ কোনো ছবি দেননি। দুর্দান্ত ইলাস্ট্রেশনের ছবিতে দেখা যাচ্ছে পেছনে পবিত্র কাবা শরিফ, সামনে মোনাজাতরত ওজিল। ছবির ক্যাপশনে লিখেছেন, ‘বিশ্বজোড়া আমার সব মুসলিম ভাই ও বোনের প্রতি পবিত্র রমজান মাসের শুভেচ্ছা।’ শুভেচ্ছা জানিয়েছেন বার্সেলোনার বসনিয়ান সেন্ট্রাল মিডফিল্ডার মিরালেম পিয়ানিচও। রমজানের একটা ওয়ালপেপার পোস্ট করে ক্যাপশনে লিখেছেন, ‘বিশ্বের সব মুসলিমকে জানাই পবিত্র রমজান মাসের শুভেচ্ছা।’
ওদিকে মনের ভাব প্রকাশ করতে ইমোজি ও ওয়ালপেপারের আশ্রয় নিয়েছেন রিয়াল মাদ্রিদের সাবেক রাইটব্যাক, এখন ইন্টার মিলানের হয়ে খেলা মরোক্কান তারকা আশরাফ হাকিমি। চাঁদ, মোনাজাতরত দুই হাত ও পবিত্র মক্কা শরিফের তিনটি ইমোজি দিয়ে লিখেছেন, ‘রমজান মুবারক।’ আশরাফ হাকিমির মতোই একই ঢঙয়ে শুভেচ্ছা জানিয়েছেন ম্যানচেস্টার সিটির ফরাসি লেফটব্যাক বেঞ্জামিন মেন্দি। অবশ্য তিনি নিজের কোনো ছবি বা রমজানের কোনো ওয়ালপেপার পোস্ট করেননি। আজ রাতে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় লেগে তার দল ম্যানসিটি মাঠে নামবে বরুশিয়া ডর্টমুন্ডের বিপক্ষে। ঘরের মাঠে হওয়া প্রথম লেগে ২-১ গোলের জয়ে সেমিফাইনালে এক পা দিয়েই রেখেছে ইংলিশ জায়ান্টরা।
আজ রাতে মুখোমুখি
কো.ফাইনাল ২য় লেগ
লিভারপুল-রিয়াল মাদ্রিদ
ডর্টমুন্ড-ম্যানসিটি
ম্যাচ শুরু বাংলাদেশ সময় রাত ১টা

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল

২৯ এপ্রিল, ২০২১

আরও
আরও পড়ুন