Inqilab Logo

রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

শিশুর মস্তিষ্ক গঠনে বিরূপ প্রভাব ফেলে দারিদ্র্য

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ এপ্রিল, ২০২১, ১২:০১ এএম

এটি সর্বজন বিদিত যে, শিক্ষাগত অর্জন, স্বাস্থ্য এবং কর্মসংস্থানের বৈষম্যের সাথে দারিদ্র্য সম্পর্কিত। তবে স্নায়ুবিজ্ঞানীরা এর আরও একটি বিরূপ দিক নিয়ে গবেণা করছেন। তারা বলছেন যে, দারিদ্র শিশুর বিকাশমান মস্তিষ্ককে প্রভাবিত করে। গত ১৫ বছরে কয়েক ডজন গবেষণায় দেখা গেছে যে, দারিদ্রের মধ্যে বেড়ে ওঠা শিশুদের সচ্ছল পরিবারের বাচ্চাদের তুলনায় সূ² মস্তিষ্কগত পার্থক্য রয়েছে।

গড়ে, দারিদ্র ও অপুষ্টি পিড়িত শিশুদের মস্তিষ্কের বাইরের স্তরের কোষগুলি আয়তনে ছোট হয়। বিশেষত, ভাষা এবং প্রবণতা নিয়ন্ত্রণের সাথে সম্পর্কিত অংশটি মস্তিষ্কের হিপ্পোক্যাম্পাস নামে একটি অংশের পরিমাণের সমান, যা শেখা এবং স্মৃতিশক্তির জন্য দায়ী। গবেষণার বলেন যে, এই পার্থক্যগুলি উত্তরাধিকারসূত্রে প্রাপ্ত বা জন্মগত বৈশিষ্ট্যগুলিকে প্রতিফলিত করে না, বরং শিশুরা যে পরিস্থিতিতে বেড়ে উঠে, তার ওপর নির্ভর করে।

এরকমই একটি গবেষণ ‘বেবি’স ফার্স্ট ইয়ার’ এর গবেষকরা নিউ ইয়র্ক সিটি, নিউ অরলিন্স, টুইন সিটিস এবং ওমাহায় দারিদ্র্যের মধ্যে বসবাসরত নবজাতকদের মায়েদের প্রতিমাসে ২০০ থেকে ৩০০ ডলার স্বাধীনভাবে খরচ করার জন্য দেন (বাইডেনের দারিদ্র পরিকল্পনাটি ৬ বছর বয়স অবধি শিশুদের প্রতি মাসে ৩০০ ডলার এবং ৬ থেকে ১৭ বছরের শিশুদের জন্য প্রতি মানে ২৫০ ডলার সরবরাহ করবে।)

গবেষণায় মোবাইল ইইজি ব্যবহার করা হয় বেশ কয়েক বছর ধরে শিশুদের মধ্যে জ্ঞানীয় বিকাশ এবং মস্তিষ্কের ক্রিয়াকলাপ চিহ্নিত করা হয়েছে। সেইসাথে, মায়েদের আর্থিক ও কর্মসংস্থান স্থিতি, মাতৃস্বাস্থ্য ব্যবস্থা যেমন, স্ট্রেস হরমোনের মাত্রা এবং শিশু যতেœর সরঞ্জাম ব্যবহারের বিষয়টিও পর্যালোচনা করা হয়েছে। সমীক্ষাটির লক্ষ্য ছিল ১ বছর বয়স এবং ৩ বছর বয়সী শিশুদের থেকে মস্তিষ্কের ক্রিয়াকলাপের তথ্য সংগ্রহ করা।

এই গবেষণাটিকে দারিদ্র্য হ্রাস এবং শিশুর মস্তিষ্কের বিকাশের মধ্যে একটি কার্যকারণ যোগসূত্রের মাধ্যমে প্রমাণ করার মতো দু:সাহসীক প্রচেষ্টা হিসাবে দেখা হয়। নিউরোসায়েন্সের সামাজিক চিন্তাভাবনা এবং নীতিকে প্রভাবিত করার অতীত রেকর্ড রয়েছে। এর গবেষণা দেখিয়েছে যে, শিশুকাল থেকে শুরু করে কৈশোরে সম্পন্ন হওয়া মস্তিষ্কের গঠন সম্পর্কিত তথ্য কিশোর অপরাধ সম্পর্কিত নীতিমালা পরিবর্তন করেছে।

উদাহরণ স্বরূপ, রোমানিয়া এবং বিশ্বজুড়ে ১৯৬০-এর দশকের মাঝামাঝি থেকে রোমানীয় এতিমখানাগুলিতে বেড়ে ওঠা শিশুদের মস্তিষ্ক এবং জ্ঞানীয় বিকাশের গবেষণা রোমানিয়া এবং বিশ্বব্যাপী এতিমখানাগুলির লালন-পালনের নীতি বদলে দিয়েছে।

হার্ভার্ড এবং বোস্টন চিলড্রেনের নিউরো-বিজ্ঞানী চার্লস নেলসন বলেন, ‘এই গবেষণাগুলি প্রমাণ করেছে যে, বঞ্চনা এবং অবহেলা আইকিউ হ্রাস করে এবং প্রাতিষ্ঠানিকভাবে থাকা ২ বছর বয়সী শিশুদের মনস্তাত্তি¡ক বিকাশকে বাধাগ্রস্ত করে, এবং সেই প্রাতিষ্ঠানিককরণ মস্তিষ্কের বিকাশকে গভীরভাবে প্রভাবিত করে, মস্তিষ্কের কার্যকলাপকে ¤্রয়িমান করে দেয় এবং মস্তিষ্কের আকার হ্রাস করে।’ সূত্র : দ্য নিউ ইয়র্ক টাইম্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিশুর মস্তিষ্ক গঠন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ