Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৪ মে ২০২১, ৩১ বৈশাখ ১৪২৮, ০১ শাওয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

মৃত্যু ৬৯, শনাক্ত ৬০২৮

দেশে করোনাভাইরাস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ এপ্রিল, ২০২১, ১২:০৭ এএম

টিকা প্রদান ও লকডাউনের মধ্যেও নিয়ন্ত্রণ করা যাচ্ছে না করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু। করোনাভাইরাসে সংক্রমন ও মৃত্যু যেন থাকছেই না। গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসে আক্রান্ত আরো ৬৯ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে ভাইরাসটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৯ হাজার ৮৯১ জন। একই সময়ে ভাইরাসটিতে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ৬ হাজার ২৮ জন। এতে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৬ লাখ ৯৭ হাজার ৯৮৫ জন। গতকাল মঙ্গলবার স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় করোনামুক্ত হয়েছেন ৪ হাজার ৮৫৩ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৫ লাখ ৮৫ হাজার ৯৬৬ জন। এ সময়ে সারাদেশে ৩৩ হাজার ৬১৮ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। পরীক্ষা করা হয়েছে ৩২ হাজার ৯৫৫টি। দেশে এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ৫০ লাখ ৭০ হাজার ৭৮৮টি। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার তুলনায় শনাক্তের হার ১৮ দশমিক ২৯ শতাংশ। মোট পরীক্ষার তুলনায় শনাক্তের হার ১৩ দশমিক ৭৬ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৬৯ জনের মধ্যে ঢাকা বিভাগেরই রয়েছেন ৪১ জন। এছাড়া চট্টগ্রামে ১৩, রাজশাহীতে ৩, রংপুরে ৩, খুলনায় ৩, বরিশালে ৩, সিলেটে ২ এবং ময়মনসিংহ বিভাগের ১ জন রয়েছেন।
স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৬৯ জনের মধ্যে ৪৩ জন পুরুষ, বাকি ২৬ জন নারী। এদের মধ্যে ৬৩ জন হাসপাতালে মারা গেছেন। বাড়িতে ৫ জন এবং অন্যজনকে হাসপাতালে আনার পথে মারা যান। এ পর্যন্ত ভাইরাসটিতে মোট মারা যাওয়া ৯ হাজার ৮৯১ জনের মধ্যে পুরুষ ৭ হাজার ৩৭৬ জন এবং নারী ২ হাজার ৫১৫ জন।

মৃতদের বয়সভিত্তিক বিশ্লেষণে দেখা গেছে, মারা যাওয়া ৬৯ জনের মধ্যে ৩৯ জনেরই বয়স ৬০ বছরের বেশি। এছাড়া ৫১ থেকে ৬০ বছরের ২০, ৪১ থেকে ৫০ বছরের ৭ এবং ৩১ থেকে ৪০ বছরের ৩ জন রয়েছেন।
এর আগে গত সোমবার (১২ এপ্রিল) দেশে করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হন ৭ হাজার ৮২২ জন। মারা যান ৮৩ জন। যা একদিনে দেশে ভাইরাসটিতে সর্বোচ্চ মৃত্যু।

বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়ে ২০২০ সালের ৮ মার্চ; তা ৬ লাখ পেরিয়ে যায় চলতি বছরের ১ এপ্রিল। প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর গত বছরের ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তর। এ বছর ৩১ মার্চ তা ৯ হাজার ছাড়িয়ে যায়।
জনস হপকিন্স ইউনিভার্সিটির তালিকায় বিশ্বে শনাক্তের দিক থেকে ৩৩তম স্থানে আছে বাংলাদেশ, আর মৃতের সংখ্যায় রয়েছে ৩৯তম অবস্থানে।

সারাবিশ্বের চিত্র : বৈশ্বিক মহামারী করোনাভাইরাস শুরুর পর থেকে এখন পর্যন্ত এই রোগে বিশ্বে মারা গেছেন মোট ২৯ লাখ ৫৮ হাজার ১৪৮ জন। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় মৃতের সংখ্যা পৌঁছেছে ৮ হাজার ৬৬৮ জন। মহামারি শুরু পর থেকে বিশ্বজুড়ে করোনা বিষয়ক হালনাগাদ তথ্য প্রদানকারী ওয়েবসাইট করোনা ওয়ার্ল্ডোমিটার বলছে, গত ২৪ ঘণ্টায় করোনায় সর্বোচ্চ মৃত্যু হয়েছে ব্রাজিলে এক হাজার ৭৩৮ জন। ব্রাজিলের পরই এই তালিকায় রয়েছে ভারত ও যুক্তরাষ্ট্র। ভারতে এই সময়সীমার মধ্যে মারা গেছেন ৮৮০ জন এবং যুক্তরাষ্ট্রে ৪৬০ জন।

২০২০ সালের ফেব্রুয়ারি মাস থেকে বিশ্বজুড়ে করোনা মহামারি শুরু হয়। করোনা ওয়ার্ল্ডোমিটার বলছে, বিশ্বে এ পর্যন্ত এ রোগে আক্রান্ত হয়েছেন ১৩ কোটি ৬৬ লাখ ১৫ হাজার ৯১৬ জন। বর্তমানে বিশ্বে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ২ কোটি ৩৮ লাখ ৬৪ হাজার ৩৬০ জন। এছাড়া এই রোগে এই পর্যন্ত সুস্থ হয়ে উঠেছেন ১১ কোটি ৪২ হাজার ২৬২ জন। ###



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

১২ মে, ২০২১
১২ মে, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ