Inqilab Logo

সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১, ২১ অগ্রহায়ণ ১৪২৮, ৩০ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

রমজানে ইয়েমেন যুদ্ধ বন্ধে জাতিসংঘ দূতের আহ্বান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ এপ্রিল, ২০২১, ৯:৫৬ এএম

পবিত্র মাহে রমজান উপলক্ষে ইয়েমেনে টেকসই এবং স্থায়ী শান্তি প্রতিষ্ঠায় যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছেন দেশটিতে নিযুক্ত জাতিসংঘের বিশেষ দূত মার্টিন গ্রিফিথস। গতকাল মঙ্গলবার (১৩ এপ্রিল) এক বার্তায় যুদ্ধরত দলগুলোর প্রতি তিনি এ আহ্বান জানান। আজ বুধবার (১৪ এপ্রিল) এ খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা আনাদোলু। রাষ্ট্রদূত মার্টিন গ্রিফিথস বলেন, আমি যুদ্ধরত দলগুলোর প্রতি আহ্বান জানাই তারা যেন বন্দুকের গোলাগুলি থামায় এবং ইয়েমেনিদের নিরাপত্তা ও মর্যাদার সাথে পবিত্র রমজান মাসটি পালনে সহায়তা করে।

ইয়েমেনিদের একটি আশির্বাদ ও শান্তিপূর্ণ রমজানের শুভেচ্ছা জানিয়ে তিনি আরো বলেন, এই পবিত্র এবং সহমর্মী মাসটি আমাদের সকলের জন্য একত্রিত হওয়ার, যারা কষ্টে আছেন তাদের বিষয়ে চিন্তাভাবনা করার এবং আমাদের মাঝে থাকা সকল পার্থক্য দূর করার সুযোগ প্রদান করবে বলে আশা করি।
২০১৪ সালে হুথি বিদ্রোহীরা রাজধানী সানা'সহ দেশের বেশিরভাগ দখলে নেয়। এর পরেই ইয়েমেনে সহিংসতা ও বিশৃঙ্খলা ব্যাপক আকারে দেখা দেয়। পরের বছর ২০১৫ সালে সউদী আরবের নেতৃত্বাধীন জোট সেখানে হামলা চালায়। তখন থেকেই মূল সংকট শুরু হয়।

উল্লেখ্য, পশ্চিমা সামরিক সহায়তায় ২০১৫ সালের মার্চ থেকে ইয়েমেনের ইরান সমর্থিত হুথি বিদ্রোহীদের বিরুদ্ধে লড়াই করছে সউদী জোট।
২০১৫ সালে ইয়েমেনের প্রেসিডেন্ট মনসুর হাদিকে উচ্ছেদ করে রাজধানী সানা দখলে নেয় হুথি বিদ্রোহীরা। পালিয়ে রিয়াদে আশ্রয় নেন সউদী সমর্থনপুষ্ট হাদি। সে বছরের মার্চে হুথি’র বিরুদ্ধে মিত্রদের নিয়ে যুক্তরাষ্ট্রের সহায়তায় ‘অপারেশন ডিসাইসিভ স্টর্ম’ নামে সামরিক অভিযান শুরু করে রিয়াদ। এ অভিযানে এখন পর্যন্ত প্রায় ২৩ লাখ ৩০ হাজার মানুষের প্রাণহানী ঘটেছে। আরো লক্ষ লক্ষ মানুষ অনাহারে ও কষ্টে মানবেতর জীবনযাপন করছে। এছাড়া লাখ লাখ মানুষ ঘরছাড়া হয়েছে। দুর্ভিক্ষের মুখে রয়েছে পুরো ইয়েমেন। ইয়েমেন পরিস্থিতিকে বিশ্বের সবচেয়ে মারাত্মক মানবিক সংকট আখ্যা দিয়েছে জাতিসংঘ।



 

Show all comments
  • Jack+Ali ১৪ এপ্রিল, ২০২১, ২:০০ পিএম says : 0
    Iran is the Main Criminal and responsible for war in Yemen. May Allah Destroy Houthi Kafir in Yemen. Ameen
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইয়েমেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ