Inqilab Logo

শুক্রবার, ২৯ অক্টোবর ২০২১, ১৩ কার্তিক ১৪২৮, ২১ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

নিউইয়র্কে দারুল আহনাফের তারাবি সংলাপ অনুষ্ঠিত

যুক্তরাষ্ট্র সংবাদদাতা | প্রকাশের সময় : ১৪ এপ্রিল, ২০২১, ৩:০১ পিএম

নিউইয়র্কের বিভিন্ন মসজিদের ইমাম ও আলেম উলামার অংশগ্রহণে অনুষ্ঠিত হল দারুল আহনাফের তারাবি সংলাপ। ১১ এপ্রিল রোববার সিটির ব্রঙ্কসের বাংলা গার্ডেন রেস্টুরেন্টের পার্টি হলে বায়তুল আমান ইসলামিক সেন্টারের ইমাম ও খতিব, দারুল আহনাফের উপদেষ্টা মাওলানা আজির উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত এই সংলাপে মূল প্রবন্ধ উপস্থাপন করেন দারুল আহনাফের প্রেসিডেন্ট মাওলানা রশীদ জামীল।

দুই ঘণ্টা ব্যাপী চলমান এই সংলাপে মূল প্রবন্ধের উপর আলোচনা করেন মাদানি একাডেমি নিউইয়র্কের প্রেসিডেন্ট মাওলানা মুহিব্বুর রহমান, জামেয়া ইসলামিক সেন্টার উডহেভেন’র প্রিন্সিপাল শায়খ আসাদ আহমদ, দারুল উলুম আসসাফার প্রিন্সিপাল মাওলানা রফিক আহমদ রেফাহি, আননূর কালচারাল সেন্টারের পরিচালক মুফতি মুহাম্মদ ইসমাঈল , মদিনা মসজিদ ম্যানহাটনের ইমাম ও খতিব মাওলানা সুন্নাতুর রহমান এবং দারুল কুরআন ওয়াস সুন্নার মুহাদ্দিস মাওলানা হাম্মাদ গাজিনগরি। উপস্থিত ছিলেন বায়তুল জান্নাহ ইসলামিক সেন্টারের ইমাম ও খতিব মাওলানা হেলাল আহমদ, বায়তুল হামদ’র পরিচালক মাওলানা আনাস জামাল উদ্দিন, আইটিভি’র সিইও মুহাম্মদ শহীদুল্লাহ, মাওলানা আহমদ হুসেইন, দারুল উলুম নিউইয়র্কের উস্তাদ মাওলানা জাহিদুর রহমান, মাওলানা মুস্তাফিজুর রহমান, শাহজালাল মসজিদের ইমাম মাওলানা শেখ সাজ্জাদুর রহমান,বিশেষ আমন্ত্রণে উপস্থিত ছিলেন ডাক্তার মিকাইল রহমান, মাশুক আহমদ, গাউস ভুঁইয়া প্রমুখ।

দারুল আহনাফের প্রিন্সিপাল হামিদুর রহমান আশরাফের উপস্থাপনায় অনুষ্ঠিত এই সেমিনারে উপস্থাপিত প্রবন্ধে তারাবি সংক্রান্ত হাদিসসমূহ আলোচনা পর্যালাচনার ভিত্তিতে উলামায়ে কেরামের পক্ষ থেকে বলা হয়, ২০ রাকআত তারাবি সুন্নাতে রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম। নবিজি ২০ রাকআত পড়েছেন, খুলাফায়ে রাশেদা ২০ রাকআত পড়তেন। সকল সাহাবা, তাবেঈন, তাবে তাবেঈন, আইম্মায়ে মুজতাহিদিন ২০ রাকআত পড়তেন। মুসলমানদের হৃৎপিণ্ড মক্কা ও মদিনা তথা হারামাইন শরিফাইনে ২০ রাকআত পড়া হয়। ২০ রাকআত তারাবি নবিযুগ থেকে শুরু করে উম্মতের সাড়ে চৌদ্দশ বছর থেকে চলে আসতে থাকা আমল। অসংখ্য সহিহ হাদিস দ্বারা প্রমাণিত। সুতরাং তারাবির রাকআত সংখ্যা নিয়ে বিভ্রান্তির কোনো অবকাশ নাই।

মুনাজাতের মাধ্যমে অনুষ্ঠান সমাপ্ত হয়। মুনাজাত পরিচালনা করেন মাওলানা মুহিব্বুর রহমান।

প্রবাস জীবন বিভাগে সংবাদ পাঠানোর ঠিকানা
[email protected]



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রবাস জীবন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ