Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৪ মে ২০২১, ৩১ বৈশাখ ১৪২৮, ০১ শাওয়াল ১৪৪২ হিজরী

বেনাপোল বন্দর দিয়ে আজ থেকে দু’দেশের মধ্যে টানা দু’দিন বন্ধ থাকছে আমদানি রফতানি বাণিজ্য

পাসপোর্টধারী যাত্রী যাতায়াত স্বাভাবিক

বেনাপোল অফিস | প্রকাশের সময় : ১৪ এপ্রিল, ২০২১, ৫:১৩ পিএম

বেনাপোল বন্দর দিয়ে আজ বুধবার সকাল থেকে দু’দেশের মধ্যে টানা দু’দিন বন্ধ থাকছে আমদানি রফতানি বাণিজ্য। নববর্ষ উপলক্ষে বাংলাদেশে সরকারি ছুটি থাকায় আজ বন্ধ রয়েছে আমদানি রফতানি। বৃহস্পতিবার ভারতে নববর্ষ’ র সরকারী ছুটির কারণে বাংলাদেশের সাথে আমদানি ও রফতানি বাণিজ্য বন্ধ থাকবে । তবে সচল থাকছে দু’দেশের পাসপোর্টধারী যাত্রী যাতায়াত।

বেনাপোল সিএন্ড এফ এজেন্টস এসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন জানান, ১৪ এপ্রিল এপার বাংলায় পহেলা বৈশাখ এবং ১৫ এপ্রিল ওপার বাংলায় পহেলা বৈশাখের সরকারি ছুটিতে দু’দিন দু দেশের মধ্যে আমদানি-রফতানি কার্যক্রম বন্ধ থাকছে। ১৬ এপ্রিল শনিবার সকাল থেকে পুনরায় বাণিজ্যিক কার্যক্রম সচল হবে।

ভারতের পেট্রাপোল বন্দরের সিঅ্যান্ডএফ স্টাফ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কার্তিক চন্দ্র জানান, প্রতি বছরে পহেলা বৈশাখে ভারতের ব্যবসায়ীরা বর্ষবরণ পালন করেন। এদিন ছুটি কাটাতে বন্দরে পণ্য পরিবহন বন্ধ থাকে। বিষয়টি বাংলাদেশি ব্যবসায়ীদের চিঠির মাধ্যমে আগেই জানানো হয়েছে।

বেনাপোল পুলিশ ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা আহসান হাবিব জানান, সরকারি ছুটিতে আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ থাকলেও দু'দেশের মধ্যে পাসপোর্টধারী যাত্রীদের চলাচল স্বাভাবিক থাকছে।

বেনাপোল বন্দরের পরিচালক আব্দুল জলিল জানান, বেনাপোল বন্দরের কার্যক্রম সপ্তাহের ৭ দিনই ২৪ ঘণ্টা খোলা থাকে। তবে বাংলা নববর্ষ উপলক্ষে সরকারি ছুটি থাকায় আজ বাংলাদেশে এবং আগামীকাল ভারতে আমদানি ও রফতানি বন্ধ । তবে আমদানি-রপ্তানি বন্ধ থাকলেও বৃহস্পতিবার বেনাপোল বন্দর থেকে মালামাল ডেলিভারি প্রক্রিয়া স্বাভাবিক থাকবে।

টানা দু’দিন আমদানি-রফতানি বন্ধ থাকায় বন্দরে পণ্যজটের আশঙ্কা করছেন ব্যবসায়ীরা। প্রতিদিন এ বন্দর দিয়ে ভারত থেকে ৪শ’ ট্রাক পণ্য আমদানি হয়ে বেনাপোল বন্দরে প্রবেশ করে। বেনাপোল বন্দর থেকেও ১৫০ ট্রাক বাংলাদেশী পণ্য রফতানি হয় ভারতে। প্রতিদিন আমদানি পণ্য থেকে সরকারের প্রায় ২০ কোটি টাকা রাজস্ব আয় হয়ে থাকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বেনাপোল বন্দর


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ