Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১১ মে ২০২১, ২৮ বৈশাখ ১৪২৮, ২৮ রমজান ১৪৪২ হিজরী

মেঘের ছায়া হিমেল হাওয়ায় কৃষকের মনে কিছুটা প্রশান্তি

বিশেষ প্রতিনিধি, চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৪ এপ্রিল, ২০২১, ৮:১৪ পিএম

মাঝেমধ্যে মেঘের ছায়া। রৌদ্র-ছায়া। কখনো-সখনো আকাশে মেঘের ভেলার আনাগোনা। গুমোট ভাব। পশ্চিম ও দক্ষিণ-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৮ থেকে ১২ কিলোমিটার বেগে হিমেল দমকা হাওয়া। এই বুঝিবা মেঘ-বৃষ্টি-বাদলের শুভ আলামত! তবে সেই সাথে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহও অব্যাহত থাকে দেশের অনেক জেলায়।

মাহে রমজানের প্রথম দিনের আবহাওয়া এভাবেই অতিবাহিত হলো আজ বুধবার। যা আগের দিনগুলোর চেয়ে কিছুটা ব্যতিক্রমী। খানিকটা হলেও স্বস্তির। একই সঙ্গে আজ পহেলা বৈশাখ বাংলা নববর্ষ-১৪২৮ সন। সন্ধ্যা পর্যন্ত গেল ২৪ ঘণ্টায় দেশের দুয়েক জায়গায় বিক্ষিপ্ত গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হয়েছে। অনেক জেলায় আকাশ কোথাও মেঘলা, কোথাও আংশিক মেঘলা রয়েছে। সেই সাথে ঝিরি ঝিরি শীতল বাতাস বইছে অনেক জায়গায়। দেখা গেছে বিজলি চমকাতে।

পহেলা রমজানে মেঘের ছায়া আর হিমেল হাওয়ায় ছিল শীতল পরশ। টানা খরা-অনাবৃষ্টি-তাপদাহ এখনও কাটেনি। তবে এর মাঝেও মেঘের ছায়ায়, হিমেল বাতাসে আজ খানিকটা ব্যতিক্রমী শীতলতার আবেশে ছিলেন বিভিন্ন জেলার চাষিরা।

লাঙল-জোয়াল-মই-কোদাল হাতে তুলে নিয়ে কিঞ্চিৎ প্রশান্তিতে হালচাষে দিনমান ব্যস্ত থাকেন তারা। কৃষক, কুলি-মজুর, শ্রমিক নির্বিশেষে মু’মিন মুসলমান সর্বস্তরের জনগণ রোজা পালনে কিছুটা হলেও স্বস্তি বোধ করেন।

আবহাওয়া বিভাগের পূর্বাভাসে সুখবর, আগামীকাল বৃহস্পতিবার তাপদাহের দাপট কিছুটা কমতির দিকে যেতে পারে। বিভিন্ন জেলায় বিক্ষিপ্ত বৃষ্টি-বজ্রবৃষ্টি, দমকা হাওয়ার সম্ভাবনা রয়েছে। এরপর থেকে ধীরে ধীরে বৃষ্টিপাতের মাত্রা বৃদ্ধি, ভ্যাপসা গরম হ্রাসের সম্ভাবনা আছে।

গেল ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে ৩৯.৭ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তেঁতুলিয়ায় ২১ ডিগ্রি সে.। ঢাকার তাপমাত্রা সর্বোচ্চ ৩৭ এবং সর্বনিম্ন ২৬ ডিগ্রি সে.।
আজ সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, কিশোরগঞ্জ ও কুমিল্লা জেলাসহ সিলেট, রংপুর ও ময়মনসিংহ বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা থেকে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি-বজ্রবৃষ্টি হতে পারে। সেই সাথে বিক্ষিপ্তভাবে কোথাও কোথাও শিলাবৃষ্টি হতে পারে। এছাড়া আকাশ আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকবে। সারাদেশে দিনের তাপমাত্রা কিছুটা হ্রাস পেতে পারে। রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে।

ঢাকা ও খুলনা বিভাগ এবং রাঙ্গামাটি, শ্রীমঙ্গল, নোয়াখালী, ফেনী, রাজশাহী ও পাবনা অঞ্চলের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এই তাপপ্রবাহ কিছু এলাকায় কমে আসতে পারে।

পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়ার সামান্য পরিবর্তনের সম্ভাবনা রয়েছে। এরপরের ৫ দিনে বৃষ্টি-বজ্রবৃষ্টির প্রবণতা থাকতে পারে।

আবহাওয়া বিভাগ জানায়, পশ্চিমা লঘুচাপের একটি বর্ধিতাংশ হিমালয় পাদদেশীয় পশ্চিমবঙ্গ ও এর সংলগ্ন এলাকায় অবস্থান করছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চট্রগ্রাম


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ