Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইরাকে মার্কিন বিমানঘাঁটিতে ভয়াবহ বিস্ফোরণ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৫ এপ্রিল, ২০২১, ১০:১৮ এএম

ইরাকের উত্তরাঞ্চলে মার্কিন বিমানঘাঁটিতে বিস্ফোরকবোঝাই একটি ড্রোন দিয়ে হামলা চালানো হয়েছে। ‍বুধবার এই হামলা চালানো হয় বলে জানিয়েছে মার্কিন ও ইরাকি কর্মকর্তারা। তবে ইরবিলে ওই বিমানবন্দরে হামলার ঘটনায় কেউ হতাহত হয়নি বলে জানিয়েছেন তারা। খবর দ্য ওয়াল স্ট্রিট জার্নালের।

কুর্দিস্তান অঞ্চলের সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং ইরাকে মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট জানিয়েছে, বিস্ফোরকবোঝাই একটি ড্রোন দিয়ে বিমানবন্দরের সামরিক সেকশনে হামলা চালানো হয়। মার্কিন জোট জানিয়েছে, ওই ড্রোনটি বিমানঘাঁটির স্টোরেজ হ্যাঙ্গারে আঘাত হানলে আগুন ধরে যায়। পরে সেটি নিভিয়ে ফেলা হয়।

কোনও গ্রুপই তাৎক্ষণিকভাবে এই হামলার দায় স্বীকার করেনি। হামলার পর ইরাকের নিউজ চ্যানেল সাবিরিন জানায়, বুধবার রাতের এ ঘটনায় বড় ধরনের বিস্ফোরণ হয় ও আগুন লেগে যায়। এই নিউজ চ্যানেলটি ইরানপন্থী প্যারামিলিটারি গ্রুপকে সমর্থন করে থাকে।

হামলার স্থিরচিত্র ও ভিডিও ফুটেজে দেখা যায়, বিস্ফোরণের পরপরই মার্কিন ঘাঁটিতে আগুন ধরে যায় এবং এর দৃশ্য বহুদূর থেকেও দেখা গেছে। মার্কিন কনস্যুলেট ও ইরবিল আন্তর্জাতিক বিমানবন্দরে যাওয়ার রাস্তা তাৎক্ষণিকভাবে বন্ধ করে দিতে হয়। এমনকি ইরবিল বিমানবন্দরও বন্ধ করে দিতে হয় বলে জানিয়েছে স্থানীয় আরেকটি মিডিয়া।

সাম্প্রতিক মাসগুলোতে যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে উত্তেজনা বৃদ্ধি পেয়েছে। বিশেষ করে ইরানের বিপ্লবী গার্ডের কমান্ডার জেনারেল কাসেম সোলাইমানি মার্কিন ড্রোন হামলায় নিহত হওয়ার পর থেকেই উত্তেজনা ব্যাপক বৃদ্ধি পেয়েছে। ইরান এই হত্যাকাণ্ডের প্রতিশোধ নেয়ার হুমকি দিয়েছে।



 

Show all comments
  • Rasel Kabir ১৫ এপ্রিল, ২০২১, ১১:২১ এএম says : 0
    আলহামদুলিল্লাহ
    Total Reply(0) Reply
  • তকী ইব্রাহীম ১৫ এপ্রিল, ২০২১, ১১:২৪ এএম says : 0
    কিছু খারাপ খবরও শুনতে ভালো লাগে
    Total Reply(0) Reply
  • আরমান ১৫ এপ্রিল, ২০২১, ১১:২৫ এএম says : 0
    অনতিবিলম্বে ইরাকে মার্কিন বিমানঘাঁটি ধ্বংস করা হবে বলে মনে হচ্ছে
    Total Reply(0) Reply
  • গিয়াস উদ্দীন ফোরকান ১৫ এপ্রিল, ২০২১, ১১:২৫ এএম says : 0
    ইরাক থেকে মার্কিন বিমানঘাঁটি সরিয়ে নেয়াই বুদ্ধিমানর কাজ হবে
    Total Reply(0) Reply
  • রফিক ১৫ এপ্রিল, ২০২১, ১১:২৬ এএম says : 0
    বিশ্বব্যাপী মার্কিন আধিপত্যের দিন শেষ হয়ে আসছে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরাক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ