Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৮ মে ২০২১, ০৪ জৈষ্ঠ্য ১৪২৮, ০৫ শাওয়াল ১৪৪২ হিজরী

আমিরাতের কাছে ২৩ বিলিয়ন ডলারের অস্ত্র বিক্রি করছে যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৫ এপ্রিল, ২০২১, ১১:২৪ এএম

সংযুক্ত আরব আমিরাতের কাছে অস্ত্র বিক্রির প্রক্রিয়া এগিয়ে নিচ্ছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন। বাইডেন প্রশাসন গত মঙ্গলবার কংগ্রেসকে জানিয়েছে সংযুক্ত আরব আমিরাতের কাছে ২ হাজার ৩০০ কোটি ডলারের অস্ত্র বিক্রি করার প্রস্তুতি শুরু করেছে। এসব অস্ত্রের মধ্যে থাকবে এফ-৩৫ এয়ারক্রাফট, সশস্ত্র ড্রোন ও অন্যান্য সরঞ্জাম।
সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শেষ সময়ে আমিরাতের সঙ্গে চুক্তিটি সই হয় তবে বাইডেন প্রশাসন দায়িত্ব নেয়ার পর তা পর্যালোচনার জন্য স্থগিত করে। এর আগে নভেম্বর মাসে হোয়াইট হাউজ মার্কিন কংগ্রেসকে এই চুক্তির কথা জানায়। চুক্তিটি কার্যকর হলে আরব আমিরাত ৫০টি এফ-৩৫ জঙ্গিবিমান ও ১৮টি এমকিউ-৯বি ড্রোন পাবে। এছাড়া, আকাশ থেকে আকাশে ও ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র থাকবে।
ইসরাইলের সঙ্গে কথিত শান্তি চুক্তি সই করার পরপরই তৎকালীন ট্রাম্প প্রশাসন সংযুক্ত আরব আমিরাতের কাছে এসব অস্ত্র বিক্রির উদ্যোগ নেয়। সূত্র: আল জাজিরা, পার্সটুডে



 

Show all comments
  • Monjur Rashed ১৫ এপ্রিল, ২০২১, ২:২৮ পিএম says : 0
    Wow !!!! One day, crude oil stock will diminish and repenting will commence.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আরব আমিরাত


আরও
আরও পড়ুন