Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৮ মে ২০২১, ০৪ জৈষ্ঠ্য ১৪২৮, ০৫ শাওয়াল ১৪৪২ হিজরী

ভারতে প্রথমবারের মতো একদিনে আক্রান্ত ২ লাখ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৫ এপ্রিল, ২০২১, ১১:৫৮ এএম

প্রথমবারের মতো ভারতে একদিনে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ২ লাখ পেরিয়েছে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছে। তারা বলছে, গত ২৪ ঘণ্টায় দেশটিতে ২ লাখ ৭৩৯ জন করোনায় আক্রান্ত হয়েছে। গত বছরের শুরুর দিকে ভারতে করোনার সংক্রমণ ঘটার পর প্রথমবারের মতো এমন ভয়াবহ মাইলফলক স্পর্শ করলো দেশটি।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, রেকর্ড সংখ্যক আক্রান্তের পাশাপাশি এদিনও মৃত্যুর সংখ্যা ১ হাজার পেরিয়েছে। গত ২৪ ঘণ্টায় ভারতে আরও ১ হাজার ৩৮ জনের মৃত্যু হয়েছে। গত কয়েকদিন ধরেই দেশটিতে ধারাবাহিকভাবে করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বাড়ছে। গত অক্টোবরের শুরুতে দেশটিতে দৈনিক মৃত্যু ১ হাজারের আশপাশে ছিল। তবে তা কমে ১০০-র নিচেও নেমেছিল। এখন আবারও মৃতের সংখ্যা বাড়ছে।

যুক্তরাষ্ট্রের পর দ্বিতীয় দেশ হিসেবে ভয়াবহ এই মাইলফলক স্পর্শ করলো বাংলাদেশের প্রতিবেশী দেশটি। একদিনে আক্রান্তের সংখ্যা ২ লাখ ছাড়িয়ে যেতে ২২ দিন লেগেছিল। সেখানে ভারতের ক্ষেত্রে এই সময়টা লেগেছে মাত্র ১০ দিন। তবে যুক্তরাষ্ট্রে শেষ পর্যন্ত একদিনে সর্বোচ্চ ৩ লাখ ৯ হাজার ৩৫ জন আক্রান্ত হয়েছিল। ভারতের ক্ষেত্রেও এমনটা ঘটেনি এখন সেটাই দেখার বিষয়। তবে সংক্রমণ যেভাবে বাড়ছে তাতে সেই মাইলফলক স্পর্শ করাটাও অসম্ভব মনে হচ্ছে না।

উল্লেখ্য, ভারতে এ পর্যন্ত ১ কোটি ৪০ লাখ ৭৪ হাজার ৫৬৪ জন করোনায় আক্রান্ত হয়েছে। আর সুস্থ হয়েছে ১ কোটি ২৪ লাখ ২৯ হাজার ৫৬৪ জন। সবমিলিয়ে মৃত্যু হয়েছে ১ লাখ ৭৩ হাজার ১৫২ জনের। এমতাবস্থায় পরিস্থিতি মোকাবিলায় বিভিন্ন রাজ্যে রাত্রিকালীন কারফিউ জারি করা হয়েছে। পর্যটক আগমনের ক্ষেত্রে বিধিনিষেধ আরোপ করা হয়েছে। তারপরও কোনোভাবেই করোনার সংক্রমণ ঠেকানো যাচ্ছে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন