Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ০৬ মে ২০২১, ২৩ বৈশাখ ১৪২৮, ২৩ রমজান ১৪৪২ হিজরী

সড়ক দুর্ঘটনা রোধে জনসচেতনতা প্রয়োজন,

চিঠিপত্র

| প্রকাশের সময় : ১৬ এপ্রিল, ২০২১, ১২:০৭ এএম

 

সড়ক দুর্ঘটনা রোধে জনসচেতনতা প্রয়োজন
বর্তমান সময়ে সড়ক দুর্ঘটনা এক আতঙ্কের নাম। আমাদের দেশের কোনও না কোন স্থানে প্রায় প্রতিদিনই সড়ক দুর্ঘটনা ঘটছে। এতে ঝরছে অসংখ্য প্রাণ। প্রতিদিন যে হারে সড়ক দুর্ঘটনা ঘটছে তাতে আমাদের দেশের সড়ক-মহাসড়কগুলো যেন দিন দিন মৃত্যুফাঁদে পরিণত হচ্ছে। মৃত্যুকে হাতের মুঠোয় নিয়ে মানুষজনকে চলতে হচ্ছে। বিভিন্ন কারণে আমাদের দেশের মানুষ সড়ক দুর্ঘটনার শিকার হচ্ছেন। রাস্তায় বের হলেই দেখা যায় কানে মোবাইল ফোন বা হেডফোন লাগিয়ে রাস্তা পার হচ্ছেন অসংখ্য পথচারী। হঠাৎ পেছন থেকে বেপরোয়া গতিতে চালানো গাড়ি এসে চাপা দিয়ে চলে যাচ্ছে। অনেকে আবার ব্যস্ততম রাস্তা দিয়ে দ্রুত পারাপার হতে গিয়ে বাস, ট্রাক বা প্রাইভেট গাড়িতে চাপা পড়ছেন। আবার এমনও দেখা যায় কিছু বাসযাত্রী মাঝ রাস্তায় নেমে পড়ছেন, ঠিক এমন সময় রাস্তায় চলমান কোনো গাড়ি এসে তাকে চাপা দিয়ে গেল। এ রকম ঘটনার জন্য যাত্রীর অসচেতনতাকেই দায়ী করা হয়। অনেক পথচারী আছেন, যারা সঠিক নিয়ম মেনে পথ চলে না। ফলে একের পর এক দুর্ঘটনার শিকার হচ্ছেন। সড়কপথে দুর্ঘটনা কমিয়ে আনতে গণপরিবহনে যাতায়াতকারী যাত্রী, পথচারী এবং যান চালকসহ সকলকেই সতর্ক ও সচেতন হতে হবে। আর সবাই সচেতন হলে দুর্ঘটনা অনেকাংশেই রোধ করা সম্ভব হবে।
মেহেদী হাসান অর্ণব
শিক্ষার্থী, সরকারি তিতুমীর কলেজ, ঢাকা


গ্রামীণ সড়কগুলো পাকা করা হোক
কুমিল্লার নাঙ্গলকোট উপজেলার মৌকরা ইউনিয়নস্থ তিলিপ গ্রামের একাধিক রাস্তার বেহাল দশায় ভোগান্তি পোহাচ্ছে এলাকাবাসী। তিলিপ দরবার শরীফ থেকে দক্ষিণ দিকে নাঙ্গলকোট মৌকরা সড়ক পর্যন্ত আনুমানিক আধা কিলোমিটার রাস্তা, তিলিপ মধ্যপাড়া পাকা রাস্তার মাথা থেকে পূর্ব দিকে হাসানপুর বাঙ্গড্ডা পাকা সড়ক পর্যন্ত আনুমানিক এক কিলোমিটার এবং তিলিপ মধ্যপাড়া মাস্টার ইব্রাহীম সাহেবের বাড়ির পূর্ব সাইড থেকে কালেম কেশতলার পাকা রাস্তা পর্যন্ত আনুমানিক এক কিলোমিটার- এ রাস্তাগুলির অনেকাংশে খানা-খন্দকে ভরে গেছে। তাই জনগণ এবং যানবাহন চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। রাস্তাগুলি অবিলম্বে পাকা করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।
দ্বীন মোহাম্মদ
নাঙ্গলকোট, কুমিল্লা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চিঠিপত্র


আরও
আরও পড়ুন