Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

উদ্বোধন অপেক্ষায়

মীরসরাই মডেল মসজিদ ও সাংস্কৃতিক কেন্দ্র

ইমাম হোসেন, মীরসরাই (চট্টগ্রাম) থেকে : | প্রকাশের সময় : ১৫ এপ্রিল, ২০২১, ৯:১৬ পিএম

মীরসরাই উপজেলা মডেল মসজিদ ও সাংস্কৃতিক কেন্দ্র উদ্বোধনের অপেক্ষায় উপজেলার বাসিন্দারা। ইতোমধ্যে মসজিদের রং তুলির কাজ চলছে। উপজেলা চত্বরে দৃষ্টিনন্দন মডেল মসজিদের নির্মাণ কাজ প্রায় শেষ পর্যায়ে।

মীরসরাই উপজেলা মডেল মসজিদ ও ইসলামী সাংস্কৃতিক কেন্দ্র বি-ক্যাটাগরি হিসেবে ৪০ শতাংশ জমির উপর নির্মিত হচ্ছে। তৃতীয় তলা ভিত্তি বিশিষ্ট মডেল মসজিদ (টাইপ-বি) যেখানে প্রতি ফ্লোরের আয়তন ১ হাজার ৬৮০ দশমিক ১৪ বর্গমিটার। ভবনের মোট আয়তন ২৯,৬০০ বর্গফুট। বাস্তববায়নে ব্যয় ১৩ কোটি ৪১ লাখ ৮০ হাজার টাকা। নির্মাণাধীন মডেল মসজিদের ভৌত অবকাঠামো গণপূর্ত অধিদপ্তরের মাধ্যমে বাস্তবায়িত হচ্ছে। বাস্তবায়নকারি সংস্থা ইসলামিক ফাউন্ডেশন। মীরসরাই উপজেলা মডেল মসজিদে একসঙ্গে ৯শ’ মানুষের নামাজ আদায়ের ব্যবস্থা থাকবে।
আধুনিক সুবিধা সম্বলিত সুবিশাল মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কমপ্লেক্সে নারী পুরুষের ওজু এবং নামাজ আদায়ের ব্যবস্থা থাকবে। আরো থাকছে কোরআন হেফজ বিভাগ, শিশু শিক্ষা, অতিথিশালা, লাইব্রেরি, গবেষণা কেন্দ্র, ইসলামিক বই বিক্রয় কেন্দ্র, বিদেশি পর্যটকদের আবাসন, লাশ গোসলের ব্যবস্থা, হজযাত্রীদের নিবন্ধন ও প্রশিক্ষণ, ইমামদের প্রশিক্ষণ, গণশিক্ষা কেন্দ্র, ইসলামী সংস্কৃতি কেন্দ্র।
মিরসরাই উপজেলা নির্বাহী কর্মকর্তা মিনহাজুর রহমান জানান, মীরসরাই মডেল মসজিদ ও ইসলামী সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণের কাজ অত্যন্ত সুষ্ঠুভাবে দ্রুততার সঙ্গে এগিয়ে চলেছে। একসাথে এতগুলো মসজিদ আর কখনো কোথাও হয়নি। এখানে ইসলামের পরিপূর্ণ জ্ঞান অর্জনের জন্য সব ধরনের সু-ব্যবস্থা থাকবে। খুব শীঘ্রই দৃষ্টিনন্দন মডেল মসজিদ মুসল্লিদের নামাযের জন্য উন্মুক্ত করে দেয়া হবে।
ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স জাকির হোসেন জব্বারিয়া (জবি) প্রকল্পের সাইড ইঞ্জিনিয়ার ওমর ফারুক জানান, মডেল মসজিদ ও সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণ কাজ শেষ পর্যায়ে রয়েছে, এখন তেমন বড় কোন কাজ নেই। এখন শুধু রং তুলি আর সামান্য মার্বেল পাথরের কাজ বাকি রয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মডেল মসজিদ

১৫ এপ্রিল, ২০২১
৯ মার্চ, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ