Inqilab Logo

ঢাকা, রোববার, ২০ জুন ২০২১, ০৬ আষাঢ় ১৪২৮, ০৮ যিলক্বদ ১৪৪২ হিজরী

মেঘের ছায়া হিমেল হাওয়া কমছে গরমের জোর

রোজায় কিছুটা শান্তি

শফিউল আলম | প্রকাশের সময় : ১৬ এপ্রিল, ২০২১, ১২:০৫ এএম

গরমের জোর কিছুটা কমেছে। মেঘের ছায়া বাড়ছে। হিমেল হাওয়া বইছে দেশের অনেক জেলায়। রোজাদারগণ কিছুটা হলেও প্রশান্তি লাভ করছেন। চাষিরাও খানিকটা স্বস্তি নিয়ে রোজা-মুখে মাঠে মাঠে ফল-ফসল ফলানো এবং ক্ষেত-খামার পরিচর্যায় ব্যস্ত। গতকাল বৃহস্পতিবারসহ মাহে রমজানের প্রথম দু’দিনে খরতাপ থাকলেও বিক্ষিপ্ত মেঘের আনাগোনা ছিল। দক্ষিণ-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ১০ থেকে ১৫ কিলোমিটার বেগে হিমেল হাওয়া প্রবাহিত হচ্ছে। সেই সাথে বিজলির চমকানি চোখে পড়ছে। গেল ২৪ ঘণ্টায় সিলেটে ৯ মিলিমিটার হালকা বৃষ্টিপাত হয়েছে। সার্বিকভাবে সারাদেশে তাপমাত্রাও কিছুটা কমেছে। আবহাওয়া কিছুটা পরিবর্তনের দিকে যাচ্ছে।
গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা হ্রাস পেয়ে যশোরে ৩৭.৬ ডিগ্রি সেলসিয়াসে নেমে আসে। বর্ষণের ফলে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল সিলেটে ২০ ডিগ্রি সে.। ঢাকার পারদও কমেছে, সর্বোচ্চ ৩৫.৫ এবং সর্বনিম্ন ২৬.৩ ডিগ্রি সে.। চট্টগ্রামে যথাক্রমে ৩৩.৮ ও ২৫ ডিগ্রি। রাজশাহীতে ২.৭ ডিগ্রি কমে গিয়ে সর্বোচ্চ পারদ ছিল ৩৭ ডিগ্রি সে.।
আজ শুক্রবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়া বিভাগ জানায়, কুমিল্লা অঞ্চলসহ ঢাকা, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা থেকে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। এছাড়াও দেশের অন্যত্র আকাশ আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।
মাদারীপুর, রাঙ্গামাটি, ফেনী, মৌলভীবাজার, রাজশাহী ও পাবনা অঞ্চলসহ ও খুলনা বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এই তাপপ্রবাহ কিছু কিছু জায়গা থেকে প্রশমিত হতে পারে।
সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য .হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। দক্ষিণ-পশ্চিম ও দক্ষিণ দিক থেকে বাতাস ঘণ্টায় ১০ থেকে ১৫ কি.মি. বেগে বয়ে যেতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে। এরপরের ৫ দিন বৃষ্টি, বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।
আবহাওয়া বিভাগ আরও জানায়, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ
বঙ্গোপসাগরে অবস্থান করছে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আবহাওয়া


আরও
আরও পড়ুন