Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৫ মে ২০২১, ০১ জৈষ্ঠ্য ১৪২৮, ০২ শাওয়াল ১৪৪২ হিজরী

লিভারপুলের স্বপ্ন ভেঙে সেমিতে রিয়াল

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৬ এপ্রিল, ২০২১, ১২:০৫ এএম

নিজেদের মাঠে আক্রমণাত্মক ফুটবল উপহার দিয়ে বড় জয়ে কাজটা সেরে রেখেছিল রিয়াল মাদ্রিদ। স্প্যানিশ জায়ান্টরা বাকিটা সারল প্রতিপক্ষের মাঠে। মরিয়া লিভারপুলের একের পর এক আক্রমণের মুখে দারুণভাবে সামাল দিল নিজেদের রক্ষণ। অ্যানফিল্ডে ড্র করে জায়গা করে নিল উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে।

গতপরশু রাতে কোয়ার্টার-ফাইনালের ফিরতি লেগ হয়েছে গোলশ‚ন্য ড্র। ২০১৫-১৬ মৌসুমের পর প্রথমবার ইউরোপ সেরার মঞ্চে নকআউট পর্বের কোনো ম্যাচে গোল করতে ব্যর্থ হলো রিয়াল। প্রথম লেগে ঘরের মাঠে দলটি জিতেছিল ৩-১ গোলে।
ম্যাচ শুরুর আগে ঘটে বিব্রতকর এক ঘটনা। অ্যানফিল্ডে আসার পথে লিভারপুল সমর্থকদের ক্ষোভের মুখে পড়ে রিয়ালের টিম বাস। কিছু একটা ছুড়ে ভেঙে দেওয়া হয় বাসের কাঁচ। এই ঘটনায়ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানায় ইংলিশ ক্লাবটি। যার প্রভাব পড়েছে মাঠের পার্ফরম্যান্সেও। খাপছাড়া ফুটবলে সালাহ-মানেদের একের পর এক আক্রমণেও দেখা মেলেনি সাফল্যের। অনেকটা সময় রিয়ালের অর্ধেই ছিলেন ২১ জন। তবে চাপের মধ্যেও ভেঙে পড়েনি স্প্যানিশ চ্যাম্পিয়নরা। ঠান্ডা মাথায় সামাল দিয়েছে সব আক্রমণ। জায়গা করে নিয়েছে শেষ চারে। যেখানে তাদের প্রতিপক্ষ চেলসি।
প্রথম লেগে পোর্তোকে হারিয়ে অর্ধেক কাজ আগেই সেরে রেখেছিল চেলসি। আগের রাতে ফিরতি পর্বে শেষ সময়ের গোলে হেরেও চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে জায়গা করে নিয়েছে টমাস টুখেলের দল। সেভিয়ায় কোয়ার্টার-ফাইনালের ফিরতি লেগে ১-০ গোলে হারে চেলসি। দুই লেগ মিলিয়ে ২-১ গোলের অগ্রগামিতায় সাত বছর পর চ্যাম্পিয়ন্স লিগের শেষ চারে জায়গা করে নিয়েছে ইংলিশ দলটি।
এদিকে, অ্যাওয়ে গোলের সুবিধা থাকায় ঘরের মাঠে ১-০ গোলে জিতলেই হতো বরুশিয়া ডর্টমুন্ডের। শুরুতে এগিয়ে গিয়ে আশাও জাগায় তারা। আরও একবার উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনাল থেকে ছিটকে পড়ার শঙ্কা জাগে ম্যানচেস্টার সিটির। তবে পেপ গার্দিওলার শিষ্যরা উপহার দিলো উজ্জীবিত পারফরম্যান্স। ঘুরে দাঁড়িয়ে দুর্দান্ত জয়ে তারা পা রাখল ইউরোপের সেরা ক্লাব আসরের সেমিফাইনালে।
গতপরশু রাতে শেষ আটের ফিরতি লেগে ডর্টমুন্ডকে তাদের মাঠ সিনিয়াল ইদুনা পার্কে ২-১ গোলে হারিয়েছে ম্যান সিটি। প্রথমার্ধে জুড বেলিংহামের গোলে এগিয়ে যায় জার্মান ক্লাব ডর্টমুন্ড। বিরতির পর পেনাল্টি থেকে স্কোরলাইন ১-১ করেন রিয়াদ মাহরেজ। ১৪ ম্যাচ পর চ্যাম্পিয়ন্স লিগে জালের দেখা পেলেন আলজেরিয়ার মিডফিল্ডার। পরে সিটির হয়ে জয়স‚চক গোলটি করেন ফিল ফোডেন।
আগের লেগে নিজেদের মাঠ ইতিহাদ স্টেডিয়ামে একই ব্যবধানে জিতেছিল তারা। ফলে দুই লেগ মিলিয়ে ৪-২ গোলের অগ্রগামিতায় ইংলিশ ক্লাবটি পেয়েছে সেমির টিকিট। এই নিয়ে দ্বিতীয়বারের মতো চ্যাম্পিয়ন্স লিগের শেষ চারে উঠেছে ম্যানসিটি। ২০১৫-১৬ মৌসুমে তৎকালীন কোচ মানুয়েল পেলিগ্রিনির অধীনে তারা এই স্বাদ প্রথমবার পেয়েছিল।
গত তিন আসরে দলটি বিদায় নিয়েছিল কোয়ার্টার ফাইনাল থেকে। এবার সেই বৃত্ত ভেঙে নিজের কোচিংয়ে প্রথমবার সিটিকে সেমিতে নিয়েছেন তারকা স্প্যানিশ কোচ গার্দিওলা। ফাইনালে ওঠার লড়াইয়ে তাদের প্রতিপক্ষ ফরাসি লিগ ওয়ানের শিরোপাধারী পিএসজি।
এদিকে, আগের রাতে প্রতিপক্ষের সুযোগ নষ্টের মিছিলে টিকে থাকার সম্ভাবনাও জাগিয়েছিল বায়ার্ন মিউনিখ। তবে হলো না শেষ পর্যন্ত। ঘরের মাঠে হেরেও চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে পা রাখল পিএসজি। প্যারিসে কোয়ার্টার-ফাইনালের ফিরতি লেগে ১-০ গোলে হেরেছে ফরাসি চ্যাম্পিয়নরা। প্রথম পর্বে তারা ৩-২ গোলে জেতায় দুই লেগ মিলিয়ে স্কোরলাইন দাঁড়ায় ৩-৩। সেমি-ফাইনালে যেতে অন্তত দুই গোলের ব্যবধানে জিততে হতো শিরোপাধারী বায়ার্নকে। গত আসরের দুই ফাইনালিস্টের লড়াইয়ে অ্যাওয়ে গোলের সুবাদে শেষ চারে উঠেছে পিএসজি।
এরই মধ্যে নির্ধারিত হয়ে গেছে সেমিফাইনালের লাইনআপও। আগামী ২৮ এপ্রিল বাংলাদেশ সময় রাত ১টায় প্রথম লেগে রিয়াল মাদ্রিদ আর চেলসির ম্যাচটি হবে মাদ্রিদের মাঠ এস্তাদিও আলফ্রোডো দি স্তেফানোতে আর পরদিন একই সময়ে পিএসজি-ম্যানসিটির প্রথম লেগটি ম্যাচটি হবে প্যারিসের পার্ক দেস প্রিন্সেসে। দ্বিতয় লেগে একে অপরের আতিথেয়তা নেবে আগামী ৫ ও ৬ মে।
এক নজরে ফল
কোয়ার্টার ফাইনাল ২য় লেগ
পিএসজি ০-১ বায়ার্ন
৩-৩ ড্র, অ্যাওয়ে গোলে সেমিতে পিএসজি
চেলসি ০-১ পোর্তে
দুই লেগ মিলিয়ে ২-১ এ সেমিতে চেলসি
লিভারপুল ০-০ রিয়াল মাদ্রিদ
দুই লেগ মিলিয়ে ১-৩ এ সেমিতে রিয়াল
ডর্টমুন্ড ১-২ ম্যানসিটি
দুই লেগ মিলিয়ে ২-৪ এ সেমিতে সিটি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সেমিতে রিয়াল
আরও পড়ুন