Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইবাদত-বন্দেগীতে সময় কাটছে খালেদা জিয়ার

ফারুক হোসাইন | প্রকাশের সময় : ১৭ এপ্রিল, ২০২১, ১২:০২ এএম

বেগম খালেদা জিয়া। জাতীয়তাবাদী ও ইসলামী মূল্যবোধের বিশ্বাসী রাজনীতিক। তিনি ব্যাপক জনপ্রিয় এবং দেশের বড় দুই রাজনৈতিক দলের অন্যতম দল বিএনপির চেয়ারপারসন। তাঁর নেতৃত্বে দেশের রাজনীতির বাঁকে বাঁকে হয়েছে ‘রাজনীতির মেরুকরণ’। স্বৈরাচার বিরোধী আন্দোলনে নেতৃত্ব দিয়ে পেয়েছেন ‘আপোষহীন নেত্রীর’ খেতাব। শুধু দলের নেতাকর্মীই নয় দেশ জুড়ে রয়েছে তার লাখো-কোটি অনুসারী, অনুরাগী, ভক্ত। এমনকি জাতিসংঘসহ আন্তর্জাতিক মহলেও রয়েছে তাকে নিয়ে উদ্বেগ-উৎকন্ঠা। তিনি হাসলে লাখ লাখ মানুষ উৎফুল্ল হন; তিনি কাঁদলে লাখো মানুষ কাঁন্নায় ভেঙ্গে পড়েন। তিনবারের নির্বাচিত প্রধানমন্ত্রী এবং দুই বারের বিরোধীদলীয় নেতা বেগম জিয়ার ব্যাপক জনপ্রিয়তার কারণে তাঁর চলন-বলন, যাপিত জীবন, পছন্দ অপছন্দ ইত্যাদি সব বিষয় জানার আগ্রহ সাধারণ মানুষ ও ভক্ত অনুসারীদের।

বিশেষ করে যখন খবর আসে তিনি অসুস্থ। আর সেটি আবার প্রাণঘাতি করোনাভাইরাসে। সবার আগ্রহ তখন কেমন আছেন তিনি? কেমন কাটছে তার নিত্যদিন? শারীরিক অবস্থায় কোন প্রভাব ফেলছে কিনা করোনাভাইরাস? পাশাপাশি শুরু হয়েছে পবিত্র রমজান মাস। বাসার সবাই যেহেতু করোনাভাইরাসে আক্রান্ত কিভাবে করছেন সেহরী-ইফতার, কিভাবে কাটছে বেগম জিয়ার রহমত-বরকত-মাগফিরাতের দিন-রাত?

সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার পরিবার সূত্রে জানা যায়, কোরআন তেলাওয়াত, নামাজ, তাসবীহ, তাহলিল পাঠসহ ইবাদত-বন্দেগীতেই কাটছে সময়। তিনি মাঝ রাতে ঘুম থেকে ওঠে তাহাজ্জুদের নামাজ পড়ছেন। রোজা রাখার জন্য সেহরি খেয়ে কুরআন তেলাওয়াত, এরপর ফজরের নামাজ পড়ে ঘুমাতে যান। ঘুম থেকে ওঠে পত্রিকা পাঠ কিংবা তাসবিহ-তাহলিলের মাধ্যমে আল্লাহকে স্মরণ করছেন। দুপুরে যোহরের নামাজ পড়েই আবারও কুরআন তেলাওয়াত, আসরের নামাজ পরবর্তী সময়ে ইফতারের জন্য প্রস্তুতি। মাগরিবের নামাজ পড়ে বিশ্রাম নিয়ে প্রস্তুত হতে থাকেন এশা ও তারাবিহ’র নামাজের জন্য। এভাবেই রমজান মাসে নামাজ আদায়, কোরআন তেলাওয়াত, তাসবিহ-তাহলিল পাঠ করে সময় কাটছে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার।
তাঁর বোন সেলিমা ইসলাম বলেন, বিশেষজ্ঞ চিকিৎসকদের সার্বিক তত্ত¡াবধায়নে তার (খালেদা জিয়া) চিকিৎসা চলছে। এইটুকু বলতে পারি যে, তার অবস্থা স্থিতিশীল, ভালো ই¤প্রুভ করছে। আপনারা উনার জন্য দোয়া করবেন। রমজান মাস বুঝতেই পারেন। এখন কোরআন তেলাওয়াত, তাসবীহ, তাহলীল, দোয়া-দরুদ, নামাজ পড়ে সময় কাটছে তার। টেলিফোনে আমরা কথা-বার্তা বলছি নিয়মিত।

তিনি বলেন, যেহেতু করোনা আক্রান্ত এজন্য আত্মীয়-স্বজন কেউ তাঁর বাসভবন ফিরোজায় যাচ্ছেন না। তবে সকলেই টেলিফোনে খালেদা জিয়ার সাথে নিয়মিত কথা বলছেন, খোঁজ-খবর রাখছেন। বেগম জিয়ার সেহরি ও ইফতার কিভাবে হচ্ছে জানতে চাইলে সেলিমা ইসলাম বলেন, ছোট ভাইয়ের বাসা থেকে সেহরি ও ইফতার পৌঁছে দেয়া হচ্ছে। সেই খাবার খেয়েই তিনি রোযা রাখছেন এবং ইফতার করছেন।
জানা যায়, কারাবন্দী অবস্থায় বেগম জিয়া ভীষণ অসুস্থ থাকার পরও রমজান মাসের রোযা রেখেছেন, আদায় করেছেন পাঁচ ওয়াক্ত নামাজ। এখনো তাই করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পরও তিনি গত দুই দিনই রোযা রেখেছেন, আদায় করছেন পাঁচ ওয়াক্ত নামাজসহ তাহাজ্জুদের নামাজ।

স্বজনরা জানান, খালেদা জিয়া আগে থেকেই একজন ধর্মপ্রাণ মুসলমান। তিনি নিয়মিত নামাজ আদায় করেন। কখনো রোযা ছেড়ে দেন না। কারাগারেও অসুস্থ অবস্থায় রোযা রেখেছেন। এখনো করোনাভাইরাস আক্রান্ত হয়ে রোযা রাখছেন, পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করছেন। পাশাপাশি তারাবিহ ও তাহাজ্জুদ নামাজও পড়ছেন। খালেদা জিয়ার রমজান মাসের একটি দিনের বর্ণনা দিতে গিয়ে একজন স্বজন বলেন, মাঝরাতেই ঘুম থেকে ওঠে তাহাজ্জুদের নামাজ আদায় করেন সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া। নামাজ শেষ করে সেহরি খান, এরপরপরই কোরআন পাঠ শুরু করেন। ফজরের আজান দেয়ার পর নামাজ আদায় করেন এবং ঘুমিয়ে পড়েন। সকালে আবার ঘুম থেকে ওঠে হয় পত্রিকা পাঠ করেন কিংবা তাসবিহ-তাহলিলের মাধ্যমে আল্লাহকে স্মরণ করেন। দুপুরে যোহরের নামাজ আদায় করে ফের কোরআন নিয়ে বসে পড়েন। কোরআন পাঠ শেষ হলে হাদীস, ইতিহাস, রাজনীতি, সাহিত্য কিংবা অন্যান্য বইয়েও মনোনিবেশ করেন বিএনপি চেয়ারপারসন। আসরের নামাজ পড়ে কিছুটা হাটাহাটি করার চেষ্টা করেন। ইফতার করার পর মাগরিবের নামাজ আদায় করে কিছু সময় বিশ্রাম নেন। এরপর এশার নামাজ ও তারাবিহ’র নামাজ আদায় করে ঘুমিয়ে পড়েন।

তবে সার্বিকভাবে এখনো বেগম খালেদা জিয়ার শারীরিক অবস্থা ভালো আছে বলে জানিয়েছেন তার বিশেষজ্ঞ চিকিৎসকরা ও বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। নমুনা পরীক্ষার ফলাফলে গত রোববার খালেদা জিয়ার করোনা পজেটিভ শনাক্ত হয়। এরপর থেকে গুলশানের বাসা ‘ফিরোজায়’ মেডিসিন বিশেষজ্ঞ প্রফেসর এফএম সিদ্দিকীর নেতৃত্বে তার ব্যক্তিগত চিকিৎসক একটি টিম চিকিৎসা শুরু চলছে। বিশেষজ্ঞ নিয়ে গঠিত চিকিৎসক টিম খালেদা জিয়ার সাথে দেখা করে চিকিৎসার ব্যবস্থাপত্র দিয়েছে। এর মধ্যে গত বুধবার রাতে ও বৃহস্পতিবার সকালে বেগম জিয়ার নতুন উপসর্গ জ্বর দেখা দেয়। তবে সেটি বেশিক্ষণ ছিল না বলে জানিয়েছেন এফএম সিদ্দিকী। বাড়তি সতর্কতার জন্য দ্রæত সিটি স্ক্যান করার সিদ্ধান্ত হয়েছে বলে তিনি জানান।
নিয়মিতই তার ব্যক্তিগত চিকিৎসক ডা. মো আল মামুন ফিরোজায় গিয়ে বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষাগুলো মনিটরিং করেন এবং সেগুলোর রিপোর্ট চিকিৎসক টিমের প্রধানকে অবহিত করেন। চিকিৎসক টিমের সদস্যরা জুমে বৈঠক করে খালেদা জিয়ার সর্বশেষ অবস্থা পর্যালোচনা করেন। এসব বৈঠকে লন্ডন থেকে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের স্ত্রী ডা. জোবাইদা রহমানও থাকেন।
বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ভালো আছেন, সুস্থ আছেন। এখনো তার কোনো ক্রিটিক্যাল সিমটম (গুরুতর উপসর্গ) ধরা পড়েনি। খালেদা জিয়ার সুস্থতা কামনায় সবার দোয়া চান বিএনপি মহাসচিব।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খালেদা

২২ ফেব্রুয়ারি, ২০২৩
২০ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ