Inqilab Logo

ঢাকা বুধবার, ২৮ জুলাই ২০২১, ১৩ শ্রাবণ ১৪২৮, ১৭ যিলহজ ১৪৪২ হিজরী

চট্টগ্রামে রমজানের প্রথম জুমা করোনা থেকে মুক্তি পেতে বিশেষ মোনাজাত

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৬ এপ্রিল, ২০২১, ১:৫২ পিএম

বার আউলিয়ার চট্টগ্রামে পবিত্র মাহে রমজানের প্রথম জুমায় করোনা থেকে মুক্তি পেতে বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়। স্বাস্থ্যবিধি মেনেই পবিত্র জুমার নামাজ আদায় করেন মুসল্লিরা। নামাজের আগে জীবাণু মুক্ত করা হয় মসজিদ। মাস্ক পরে সামাজিক দূরত্ব নিশ্চিত করে আদায় করা হয় জুমার জামাত। কোন কোন মসজিদে সামাজিক দূরত্ব নিশ্চিতে ভিড় এড়াতে একাধিক জামাত হয়। অনেক মসজিদের ছাদে, বারান্দায় এবং পাশের রাস্তা ও খোলা মাঠে মুসল্লিরা শারীরিক দূরত্ব বজায় রেখে নামাজ আদায় করেন।
রহমত, মাগফিরাত ও নাজাতের মাস পবিত্র রমজানের পবিত্র প্রথম জুমাকে ঘিরে নগরীতে ভিন্ন এক আবহের সৃষ্টি হয়। সকাল থেকে নগরবাসী মসজিদে যাওয়ার প্রস্তুতি শুরু করেন। সরকারি ঘোষণা মেনে বাসায় সুন্নাত নামাজ আদায় করেন মুসল্লিরা। খুতবার পর অনুষ্টিত হয় জুমার জামাত। খুতবায় ইমাম ও খতিবগণ স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানান। সেই সাথে এই মহামারি থেকে নিজেদের সুরক্ষা এবং আপদ থেকে মুক্তি পেতে বেশি বেশি তাওবা, এস্তেগফার করার পরামর্শ দেন। লকডাউনে কর্মহীন হয়ে পড়া অসহায়দের পাশে দাঁড়াতে সকলের প্রতি আহ্বান জানানো হয়।
জুমার নামাজ শেষে ইমাম, খতিবগণ মুসল্লিদের নিয়ে মহান আল্লাহর দরবারে বিশেষ মোনাজাতে মহামারি থেকে ফানাহ চান। এসময় অনেকে কান্নায় ভেঙ্গে পড়েন। করোনায় যারা ইন্তেকাল করেছেন তাদের মাগফিরাত এবং যারা আক্রান্ত হয়েছেন তাদের দ্রুত সুস্থতা কামনা করা হয়। নগরীর ঐতিহাসিক আন্দরকিল্লা শাহী জামে মসজিদ, লালদীঘি জামে মসজিদ, জমিয়াতুল ফালাহ, এনায়েত বাজার শাহী জামে মসজিদ, কাজির দেউড়ি জামে মসজিদ, চন্দনপুরা জামে মসজিদ, মুরাদপুর মসজিদে বেলাল, বহদ্দারহাট জামে মসজিদ, মক্কি মসজিদ, মেহেদীবাগ সিডিএ জামে মসজিদ, চট্টগ্রাম মেডিক্যাল কলেজ কেন্দ্রীয় জামে মসজিদ, হযরত আমানত শাহ দরগা মসজিদ, আগ্রাবাদ সিজিএস কলোনী জামে মসজিদসহ নগরীর সব মসজিদে স্বাস্থ্যবিধি মেনে আদায় করা জুমার নামাজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ