Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

দক্ষিণাঞ্চলে মাসের প্রথম ১৫ দিনে করোনা সংক্রমন তিন মাসের দ্বিগুন

২৪ ঘন্টায় আরো ৪ জনের মৃত্যু আক্রান্ত ৯৫

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ১৬ এপ্রিল, ২০২১, ২:১৮ পিএম

দক্ষিণাঞ্চলে করোনা সংক্রমন পরিস্থিতি এখনো উদ্বেগজনক। চলতি মাসের প্রথম ১৫ দিনে আক্রান্ত ও মৃতের সংখ্যা বছরের প্রথম ৩ মাসের দ্বিগুনেরও বেশী। এ ক্রমবনতিশীল পরিস্থিতি স্বাস্থ্য বিভাগ সহ প্রশাসনকে উদ্বেগে রাখলেও সাধারন মানুষের মধ্যে এখনো যথাযথ সচেতনতার অভাব রয়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞ চিকিৎসকগন। বরিশাল নগর প্রশাসনের কর্মকান্ডও স্বাস্থ্য বিভাগকে স্বস্তি দিচ্ছে না। প্রতিদিনই পরিস্থিতির অবনতি অব্যাহত রয়েছে। শুক্রবার দুপুরের পূর্ববর্তি ২৪ ঘন্টায় দক্ষিণাঞ্চলে আরো ৪ জনের মৃত্যুর সাথে ৯৫ জন আক্রান্ত হয়েছেন। গত বৃহস্পতিবারেও দুজন এবং বুধবারে আরো ৪জনের মৃত্যু ঘটে দক্ষিণাঞ্চলে। স্বাস্থ্য বিভাগের অনুমিত হিসেবে গত ২৪ ঘন্টায় ৪৭ জন সহ দক্ষিনাঞ্চলে মোট সুস্থ হয়েছে ১০, ৯৬৭ জন । সুস্থতার হার ৮৩.৯২%।
বৃহস্পতিবার সকালের পূর্ববর্তি ২৪ ঘন্টায় দক্ষিনাঞ্চলে ৩৮৮ জনের নমুনা পরিক্ষায় ৯৫ জনের করোনা পজিটিভ সনাক্ত হয়েছে। সনাক্তের হার ১৪.৬৯%। এরফলে চলতি এপ্রিলের প্রথম ১৫ দিনেই দক্ষিণাঞ্চলে ১ হাজার ৭৪১ জন আক্রান্তের সাথে ২৭ জনের মৃত্যু হল। অথচ গত ১ জানুয়ারী থেকে ৩১ মার্চ পর্যন্ত ৩ মাসে দক্ষিণাঞ্চলে মোট আক্রান্তের সংখ্যা ছিল ৯৬০, মৃত্যু হয়েছিল ১৫ জনের। গত বছর মার্চ থেকে শুক্রবার, ১৬ এপ্রিল সকাল পর্যন্ত দক্ষিণাঞ্চলে করোনা সংক্রমনে মৃত্যু হয়েছে ২৩৮ জনের। মৃত্যুহার এখন ১.৮২%। আক্রান্তের সংখ্যা দাড়িয়েছে ১৩ হাজার ৬৮ জনে।
এখনো বরিশাল মহানগরীর পরস্থিতি উদ্বেগজনক হলেও বিষয়টি নিয়ে নগর প্রশাসনের কর্মকান্ডকে যথাযথ নয় বলেই মনে করছেন নাম প্রকাশে অনিচ্ছুক বিশেষজ্ঞ চিকিৎসকগন । গত বুধ ও বৃহস্পতিবার বরিশাল মহানগরীর কাউনিয়া ও আমানতগঞ্জে দুজনের মৃত্যু হয়েছে। ফলে বরিশাল জেলায় করোনায় মৃত ১শ জনের ৫৮ জনই এ নগরীতে। আর জেলায় মোট আক্রান্ত ৫,৯৪৮ জনের মধ্যে নগরীতেই সনাক্তর সংখ্যা প্রায় ৫ হাজার ৩শ।
দক্ষিনাঞ্চলে গত ২৪ ঘন্টায় আক্রান্ত ৯৫ জনের মধ্যে বরিশালেই ৩০ জন। যারমধ্যে মহানগরীতেই সংখ্যাটা প্রায় ২৫। এসময়ে পটুয়াখালীতে ২৩, ভোলাতে ১৫, পিরোজপুরে ১৪, ঝালকাঠীতে ৯ এবং বরগুনাতে আরো ৪ জন আক্রান্ত হয়েছেন বলে স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা গেছে। দক্ষিণাঞ্চলের সবচেয়ে ছোট জেলা ঝালকাঠীতে গত ১৫ দিনে প্রায় ২শ জন নতুন কোভিড-১৯ রোগী সনাক্তের সাথে ৪ জনের মৃত্যু ঘটেছে। বৃহস্পতিবারেই দুজনের মৃত্যু ঘটে জেলাটিতে। ৪ উপজেলার এ জেলায় বৃহস্পতিবার ৯ জন সহ এ পর্যন্ত ১ হাজার ৮৩ জন আক্রান্ত ও ২৩ জনের মৃত্যু হয়েছে।
পটুয়াখালীতে এপর্যন্ত মোট আক্রান্ত ১ হাজার ৯৭০ জনের মধ্যে ইতোমধ্যেই ৪৭ জনের মৃত্যু হয়েছে। পিরোজপুরে আক্রান্ত ১ হাজার ৪৩৬ জনের মধ্যে মারা গেছেন ২৯ জন। ভোলাতেও এ পর্যন্ত মারা গেছেন ১৭ জন। আক্রান্তের সংখ্যা ১,৪৮৬। গত ১৫ দিনেই এ জেলাটিতে সংক্রমন ছড়িয়েছে ১৩ মাসের এক-চত’র্থাংশেরও বেশী। বরগুনাতে গত ২৪ ঘন্টায় ৪ জন সহ ১৫ দিনে নতুনকরে ৭৯ জন আক্রান্তের হয়েছেন। ফলে মোট সংখ্যাটা দাড়িয়েছে ১ হাজার ১৪৫ জনে। মারা গেছেন ২২ জন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ