Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৯ মে ২০২১, ০৫ জৈষ্ঠ্য ১৪২৮, ০৬ শাওয়াল ১৪৪২ হিজরী

করোনার ভয়াবহতায় ভারতে বন্ধ হলো তাজমহলসহ হাজারো দর্শনীয় স্থান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ এপ্রিল, ২০২১, ৫:২৬ পিএম

করোনাভাইরাসের তাণ্ডবে দিশেহারা হয়ে পড়েছে পুরো ভারত। এরই মধ্যে মৃত্যুপুরীতে পরিণত হয়েছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম জনসংখ্যার দেশটি। করোনার দ্বিতীয় ঢেউয়ে দেশটিতে পর পর তিনদিন দৈনিক মৃত্যুর পরিসংখ্যান সহস্রাধিক ছাড়িয়ে গেছে। এ অবস্থায় শুক্রবার থেকে দেশটির আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া বা এএসআইয়ের অধীনে থাকা দর্শনীয় স্থান গুলো বন্ধ ঘোষণা করা হয়েছে। এর মধ্যে তাজমহল, কলকাতার ভিক্টোরিয়া মেমোরিয়াল, ভারতীয় জাদুঘর, বিরলা প্লানেটোরিয়াম, সায়েন্স সিটির মতো দর্শনীয় স্থানগুলো। -ইন্ডিয়ান এক্সপ্রেস, ইন্ডিয়া টুডে

এসব স্থান ১৫ মে পর্যন্ত বন্ধ ঘোষণা করা হয়েছে। ভারতে এএসআইয়ের অধীনে রয়েছে ৩৬৯৩টি সৌধ এবং ৫০টি মিউজিয়াম। তাতে নাম রয়েছে তাজমহল, পুরীর জগন্নাথ মন্দির, সোমনাথ মন্দিরসহ দেশের একাধিক দর্শনীয় স্থানের। ভারতে গত ২৪ ঘণ্টায় (বৃহস্পতিবার) করোনায় আক্রান্ত হয়েছে ২ লাখ ১৭ হাজার ৩৫৩ জন। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ১ কোটি ৪২ লাখ ৮৭ হাজার ৭৪০ জনে। এছাড়াও মৃত্যুর পরিসংখ্যান বেড়ে ১ লাখ ৭৪ হাজার ৩০৪ জন হয়েছে। এছাড়াও এএসআই-এর অধীনে থাকা সকল মিউজিয়াম, স্মৃতিসৌধ আগামী ১৫ মে পর্যন্ত বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে। বৃহস্পতিবার এই নির্দেশিকা জারি করেছে দেশটির কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রণালয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন