Inqilab Logo

ঢাকা, বুধবার, ১২ মে ২০২১, ২৯ বৈশাখ ১৪২৮, ২৯ রমজান ১৪৪২ হিজরী

জরুরি প্রয়োজন ছাড়া প্রবাসীদের দেশে না ফেরার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ এপ্রিল, ২০২১, ৬:০৬ পিএম

মহামারির কারণে লকডাউন চলাকালে জরুরি প্রয়োজন ব্যতীত প্রবাসীদের দেশে ফিরতে নিরুৎসাহিত করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। গতকাল বৃহস্পতিবার (১৫ এপ্রিল) পররাষ্ট্রমন্ত্রী একেএম আব্দুল মোমেনের নেতৃত্বে ভার্চ্যুয়াল আন্তঃমন্ত্রণালয় শীর্ষক বৈঠকে এ সিদ্ধান্ত হয়।

বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী, দেশে ফিরতে ইচ্ছুক প্রবাসী কর্মীদের লকডাউন চলাকালে দেশে আসার বিষয়ে নিরুৎসাহিত করতে সামাজিক যোগাযোগ মাধ্যম, বাংলাদেশ মিশনের ওয়েব সাইট, নিউজ পোর্টাল ইত্যাদি ব্যবহার এবং কমিউনিটি লিডারদের সহযোগিতা নেওয়ার জন্যও বিদেশে অবস্থিত বাংলাদেশ মিশনসমূহকে বলা হয়েছে।

জরুরি প্রয়োজনে দেশে আসলে ১৪ দিনের বাধ্যতামূলক প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনের শর্তে মেনে দেশে আসতে হবে শ্রমিকদের। এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বৈঠকটিতে।
প্রত্যেক যাত্রীকে কোভিড নেগেটিভ সার্টিফিকেট বাধ্যতামূলকভাবে প্রদর্শন করতে হবে। দেশে ফিরতে ইচ্ছুক প্রবাসী কর্মীদের তালিকা প্রস্তুত করতেও বিদেশে অবস্থিত বাংলাদেশ মিশনসমূহকে বলা হয়েছে।

তাদের এ তালিকা অনুযায়ী, ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোরেনটাইন নিশ্চিতের জন্য সশস্ত্র বাহিনী বিভাগ দিয়াবাড়ি, চট্টগ্রাম ও সিলেটে পর্যাপ্ত প্রস্তুতি নিয়ে রাখবে।

এছাড়া, বিদেশ ফেরত যাত্রীদের বোর্ডিং এর পূর্বেই কোয়ারান্টাইনের জন্য নির্দিষ্ট হোটেলে বুকিং নিশ্চিত করতে হবে বলেও বৈঠকে সিদ্ধান্ত হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পররাষ্ট্রমন্ত্রী


আরও
আরও পড়ুন