Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৮ মে ২০২১, ০৪ জৈষ্ঠ্য ১৪২৮, ০৫ শাওয়াল ১৪৪২ হিজরী

ইরানের পারমাণবিক কর্মসূচি নিয়ে উদ্বিগ্ন সউদী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ এপ্রিল, ২০২১, ৬:১৩ পিএম

ইরানের পারমাণবিক কর্মসূচির সর্বশেষ ঘটনাবলী নিয়ে এই রাজ্য গভীরভাবে উদ্বিগ্ন সউদী আরব। দেশটির পররাষ্ট্রমন্ত্রণালয় থেকে দেয়া এক বিবৃতিতে এই কথা বলা হয়েছে বলে জানিয়েছে সউদী প্রেস এজেন্সি (এসপিএ)।

বুধবার মন্ত্রণালয় এক বিবৃতিতে ঘোষণা করেছে, ‘ইউরেনিয়াম সমৃদ্ধির মাত্রা ৬০ শতাংশে উন্নীত করা হবে বলে ইরানের সাম্প্রতিক ঘোষণাকে শান্তিপূর্ণ ব্যবহারের উদ্দেশ্যে কর্মসূচী হিসাবে বিবেচনা করা যাবে না।’ উত্তেজনা এড়াতে এবং এই অঞ্চলের সুরক্ষা ও স্থিতিশীলিকে আরও তীব্রতার মুখে ঠেলে না দিতে তেহরানের প্রতি আহ্বান জানিয়েছে রিয়াদ। তারা তেহরানকে তাদের পারমাণবিক কর্মসূচি নিয়ে বর্তমানে চলমান আলোচনায় আরও গুরুত্বের সাথে অংশ নেয়ার আহ্বান জানিয়েছে।

বিবৃতিতে ইরানকে পারমাণবিক অস্ত্র প্রাপ্তি রোধ করতে দীর্ঘ মেয়াদী ও আরও শক্তিশালী পদক্ষেপ নেয়াসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি ইরানের পারমাণবিক কর্মসূচী নিয়ে আরও বিস্তৃত চুক্তিতে পৌঁছানোর আহ্বান জানানো হয়েছে। এছাড়াও, বিবৃতিতে ইরান তার পারমাণবিক কর্মসূচিসহ আঞ্চলিক সুরক্ষা ও স্থিতিশীলতা নষ্ট করতে যে পদক্ষেপগুলি গ্রহণ করছে তা নিয়ে ওই অঞ্চলের দেশগুলির উদ্বেগ বিবেচনা করারও আহ্বান জানানো হয়েছে। সূত্র: মিডল ইস্ট মনিটর।



 

Show all comments
  • Nannu chowhan ১৬ এপ্রিল, ২০২১, ৬:৪২ পিএম says : 0
    It surprise me, why saudi never about the Israel ? Israel is the is bigest threat for the peace & prosperity in the middle east who has more than 80 atomic bomb....
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান-সউদী


আরও
আরও পড়ুন