Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১১ মে ২০২১, ২৮ বৈশাখ ১৪২৮, ২৮ রমজান ১৪৪২ হিজরী

মোদির নেতৃত্বে ভারত পাকিস্তানের বিরুদ্ধে শক্তি প্রয়োগ করতে পারে: মার্কিন রিপোর্ট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ এপ্রিল, ২০২১, ৭:১৫ পিএম | আপডেট : ৭:৩১ পিএম, ১৬ এপ্রিল, ২০২১

অতীতের যে কোন সময়ের চেয়ে বর্তমানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে পাকিস্তানের বিরুদ্ধে সামরিক শক্তি প্রয়োগে বেশি আগ্রহী ভারত। মার্কিন ডিরেক্টর অব ন্যাশনাল ইন্টারেস্ট (ডিএনআই) প্রকাশিত বার্ষিক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

যুক্তরাষ্ট্রের গোয়েন্দা বিভাগের ‘অ্যানুয়াল থ্রেট অ্যাসেসমেন্ট রিপোর্ট’ নামের এই হুমকি মূল্যায়ন প্রতিবেদনটি চলতি সপ্তাহে কংগ্রেসে পাঠানো হয়েছে। সেখানে বলা হয়েছে যে, উত্তেজনা সৃষ্টি হলে পাকিস্তানের বিরুদ্ধে সামরিক অভিযানের মাধ্যমে সাড়া দিতে পারে ভারত। এতে উল্লেখ করা হয়েছে. এই অঞ্চলে ‘তীব্র উত্তেজনা’ দু'টি পারমাণবিক-সশস্ত্র প্রতিবেশীর মধ্যে দ্বন্দ্বের ঝুঁকি বাড়িয়ে তোলে, কাশ্মীরে সহিংস অশান্তি বা ভারতে জঙ্গিদের আক্রমণের মাধ্যমে এই উত্তেজনা বাড়ছে।

রিপোর্টে বলা হয়েছে, ভারত ও পাকিস্তানের মধ্যে হয়তো যুদ্ধের সম্ভাবনা নেই, কিন্তু দুই দেশের মধ্যে সংঘাত আরও বাড়তে পারে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে ভারত অতীতের তুলনায় বর্তমানে পাকিস্তানের যে কোনও ধরনের প্ররোচনার জবাব অনেক বেশি দিচ্ছে। আগামী দিনে তা আরও বাড়বে। তার ফলে দু’টি পরমাণু শক্তিধর দেশের মধ্যে সংঘাত আরও বাড়তে পারে।

২০১৯ সালের ৫ আগষ্ট জম্মু-কাশ্মীরের উপর থেকে ‘স্পেশ্যাল স্ট্যাটাস’ তুলে নেয়ার পরেই দুই দেশ একে অপরের রাষ্ট্রদূত ফিরিয়ে নিয়েছে। যদিও ভারত জানিয়েছে, সন্ত্রাস ও সহিংসতার জায়গায় পাকিস্তানের সঙ্গে শান্তিপূর্ণ সম্পর্ক চায় তারা। কিন্তু তারপরেও একাধিকবার পাকিস্তানের সাথে যুদ্ধবিরতি লঙ্ঘন করেছে নয়াদিল্লি। রিপোর্টে আরও বলা হয়েছে, ভারত-পাকিস্তানের মধ্যে এই সংঘাত ছাড়াও বর্তমানে আফগানিস্তান, ইরাক ও সিরিয়ার অভ্যন্তরীণ অবস্থা বিশ্বের আলোচনার কেন্দ্রবিন্দু হয়ে দাঁড়িয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত-পাকিস্তান


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ