Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৮ মে ২০২১, ০৪ জৈষ্ঠ্য ১৪২৮, ০৫ শাওয়াল ১৪৪২ হিজরী

র‌্যাঙ্কিংয়ে ফিরলেন সাবিনারা

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ এপ্রিল, ২০২১, ৮:২৭ পিএম | আপডেট : ৮:২৯ পিএম, ১৬ এপ্রিল, ২০২১

ফের ফিফা র‌্যাঙ্কিংয়ে ফিরলেন সাবিনা খাতুন, মারিয়া মান্ডারা। শুক্রবার ঘোষিত ফিফা র‌্যাঙ্কিংয়ে ১৬৭ দেশের মধ্যে বাংলাদেশ নারী ফুটবল দলের অবস্থান ১৩৭তম স্থানে। জাতীয় দলের খেলা না থাকায় গত বছরের ডিসেম্বরে ঘোষিত র‌্যাঙ্কিংয়ে ছিল না লাল-সবুজের নারী দলের নাম। এর আগে ২০২০ সালের ১৪ আগস্ট ঘোষিত ফিফা র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশ ছিল ১৩৪তম স্থানে।

ফিফা আগের নিয়ম থেকে সরে আসার কারণে বাংলাদেশসহ অনেক দেশেরই র‌্যাঙ্কিংয়ে জায়গা হয়েছে। নতুন নিয়ম অনুযায়ী বর্তমান করোনা পরিস্থিতিতে এখন থেকে কোন দেশ ৪৮ মাস পর্যন্ত আন্তর্জাতিক ম্যাচ না খেললেও র‌্যাঙ্কিংয়ে জায়গা পাবে। আগে ১৮ মাস আন্তর্জাতিক ম্যাচ না খেললে র‌্যাঙ্কিংয়ের বাইরে চলে যেত যে কোন দেশ। তথ্যটি জানান, বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) নির্বাহী কমিটির সদস্য ও ফিফা কাউন্সিল সদস্য মাহফুজা আক্তার কিরণ।

ফিফা র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের অবস্থান নিয়ে জাতীয় নারী দলের প্রধান কোচ গোলাম রব্বানী ছোটন বলেন, ‘আসলে খেলতে পারলে ভালো হতো। তবে করোনা পরিস্থিতিতে হয়তো সম্ভব নয়। নতুন নিয়মে র‌্যাঙ্কিংয়ে নাম আসায় ভালো লাগছে। সামনের দিকে নিশ্চয়ই আমাদের খেলার সুযোগ হবে। খেলতে পারলেও র‌্যাঙ্কিংয়েও উন্নতি ঘটবে।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল


আরও
আরও পড়ুন