Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৩ জুন ২০২১, ০৯ আষাঢ় ১৪২৮, ১১ যিলক্বদ ১৪৪২ হিজরী

মহামারির আবহে রেকর্ড গন্ডারের জন্ম নেপালে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ এপ্রিল, ২০২১, ১২:০২ এএম

মহামারি করোনাভাইরাসের কারণে দীর্ঘদিন বন্ধ নেপালের পর্যটন খাত। যা ফলদায়ক হয়েছে সেখানকার এক শিং বিশিষ্ট গন্ডারগুলোর জন্য। গত ২০ বছরের হিসেবে দেশটিতে সবচেয়ে বেশি সংখ্যক গন্ডার অবস্থান করছে।
জানা যায়, বর্তমানে নেপালের চার জাতীয় চিড়িয়াখানায় মোট গন্ডার আছে ৭৫২টি। ২০১৫ সালে এই সংখ্যা ছিলো ৬৪৫টি। ২০০০ সাল পর্যন্ত অর্থাৎ গত ২০ বছরে এক শিং বিশিষ্ট গন্ডারের সংখ্যা ৬৫০ অতিক্রম করেনি। সেই সংখ্যা থেকেও ১০০টি গন্ডার বেশি থাকার বিষয়টি ইতিবাচক বলে জানিয়েছে নেপালের চিড়িয়াখানা কর্তৃপক্ষ। দেশটির জাতীয় পার্ক ও বন্যপ্রানী বিষয়ক তথ্য কর্মকর্তা হারিভাদ্রা আচার্য জানান, আমরা এক এক করে সবগুলো গন্ডার গুণেছি। এতে সময় লেগেছে তিন সপ্তাহ। ২০১৫ সালের যে কয়টি গন্ডার ছিলো তাদের ৯০ শতাংশই পার্কের। মহামারির কারণে এসব পার্কে অনেকটাই নিরবে দিন কাটিয়েছে গন্ডারগুলো। পর্যটক না থাকায় তাদের কেউ বিরক্ত করেনি। যার ফলাফল পড়েছে এর সংখ্যায়। তিনি আরও জানান, তবে বাড়তি গন্ডারের কারণে পার্কের কার্যক্রমেও নানা পরিবর্তন এসেছে। বিশেষ করে প্রাণিগুলোর ভরণ-পোষণের বিষয়গুলোও খেয়াল রাখতে হয়। এখন আমাদের বাড়তি খাদ্য ও সুযোগ-সুবিধার ব্যবস্থা করতে হবে। সূত্র : সিএনএন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রেকর্ড গন্ডারের জন্ম নেপাল
আরও পড়ুন