Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১১ মে ২০২১, ২৮ বৈশাখ ১৪২৮, ২৮ রমজান ১৪৪২ হিজরী

সম্মতি থাকলেও ফ্রান্সে ১৫ বছরের কম বয়সীর সঙ্গে শারীরিক সম্পর্ক অপরাধ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ এপ্রিল, ২০২১, ৯:২৮ পিএম

এবার ফ্রান্স শিশুনিপীড়নের বিরুদ্ধে কড়া আইন চালু করলো । বলা হয়েছে, ১৫ বছরের নীচে কোনও কিশোরীর সঙ্গে শারীরিক সম্পর্ক এবার থেকে ধর্ষণ বলে গণ্য হবে সে দেশে। কোনও ভাবেই অভিযুক্তের আইনজীবী সেই ঘটনাকে স্বাভাবিক বলতে পারবে না, এটা অপরাধ। -আনন্দবাজার পত্রিকা

জানা গেছে, এত দিন ফ্রান্সে নারীদের ক্ষেত্রে সম্মতিসূচক সম্পর্কে বয়স ছিল ১৫ বছর। কিন্তু সে ক্ষেত্রে যদি ১৫ বছরের ছোট কোনও মেয়ে ধর্ষণের শিকার হত, তা হলে অভিযুক্তের আইনজীবী সেই ঘটনাকে সম্মতিসূচক সম্পর্ক প্রমাণ করার চেষ্টা করতে পারতেন। তবে নতুন এই আইনের ফলে তা আর কোনও ভাবেই সম্ভব নয়। ফরাসি সরকারের এই আইনে, ১৫ বছরের থেকে ছোট কিশোরীর সঙ্গে সম্পর্ক স্থাপন অপরাধ হিসাবেই গণ্য হবে এবং দোষীকে সর্বোচ্চ ২০ বছরের কারাবাস হবে। এই আইন পাশ হওয়ার পর বৃহস্পতিবার সে দেশের আইনমন্ত্রী এরিক মোরেট্টি এটাকে তাদের সমাজব্যবস্থা এবং শিশুদের জন্য ‘ঐতিহাসিক আইন’ বলে উল্লেখ করেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফ্রান্স


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ