Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১, ১৪ শ্রাবণ ১৪২৮, ১৮ যিলহজ ১৪৪২ হিজরী

ইফতার সামনে নিয়ে দোয়া ইন্দোনেশিয়ার রোজাদারের

দেশে দেশে মাহে রমজান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ এপ্রিল, ২০২১, ১২:০১ এএম

মহানবী মুহাম্মাদুর রসূলুল্লাহ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ইরশাদ করেছেন, ‘যে ব্যক্তি ঈমানের সাথে ও সওয়াবের আশায় রমজানের সিয়াম (রোজা) পালন করে, তার পূর্বের সব গুনাহ ক্ষমা করে দেয়া হয়’। (সহীহুল বুখারী-৩৮) মূলত এ ক্ষমা অর্জনের মাধ্যমেই একজন মুসলিম তাকওয়াবান হয় যা হচ্ছে রোজার উদ্দেশ্য। কুরআন মাজিদে আল্লাহ তা‘আলা বলেছেন, ‘হে মুমিনগণ! তোমাদের ওপর রোজা ফরজ করা হয়েছে যেমন তোমাদের পূর্ববর্তীদের ওপর ফরজ করা হয়েছিল যাতে তোমরা তাকওয়াবান হতে পার’। (সূরাহ বাক্বারাহ-১৮৩)

বর্তমানে বিশ্বব্যাপী করোনাভাইরাস মহামারী বিস্তার লাভ করছে। মানুষের জীবন-জীবিকা পড়েছে হুমকিতে। দু’দিন আগেও ডানে-বামে যাদের নিয়ে মানুষ পথ চলেছে, খাওয়া-দাওয়া করেছে, সুখ-দুঃখের কথাবার্তা বলেছে, তাদের অনেকেই আজ কবরে। করোনা নামক মহামারীর শিকার হয়ে পৃথিবী থেকে চলে গেছেন। এখনো যারা পৃথিবীতে রয়েছেন তারা প্রতিনিয়ত দোয়া করছেন নিজেদের ও পরিবারের নিরাপত্তা, কবরবাসীর মুক্তির জন্য। বিশেষ করে এই রমজানে ইফতারের পূর্ব মুহূর্তে যখন মানুষ ইফতার সামগ্রী সামনে নিয়ে দোয়া করে তখন তা কবুল হয় বলে জানা যায়। এ রকমই ইন্দোনেশিয়ার একটি মসজিদে দেখা গেল, ইফতার সামগ্রী সামনে নিয়ে মোনাজাত করছেন স্থানীয় বাসিন্দারা। আর এই দৃশ্য এপির পক্ষে ধারণ করেছেন স্থানীয় আলোকচিত্র সাংবাদিক বিনসার বাক্কারা। সূত্র : ইনসাইডার।



 

Show all comments
  • ।।শওকত আকবর।। ১৭ এপ্রিল, ২০২১, ৪:২১ পিএম says : 0
    সিয়াম পালন করা আমাদের জন্য ফরজ করা হয়েছে।আমরা যেনো যথাযথ ভাবে সিয়াম পালন করতে পারি।হে পরয়ারদিগারে আলম তুমি সে তৌফিক করো।আমিন !
    Total Reply(0) Reply
  • Jack Ali ১৭ এপ্রিল, ২০২১, ১:৫৪ পিএম says : 0
    O'Muslim around the world, come back to Islam, Follow Qur'an and Sunnah and give up all harram sin so that Allah will protect us from all sort of calamaties.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রমজান

১৪ এপ্রিল, ২০২১

আরও
আরও পড়ুন